ঢাকা, মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম
প্রকাশ : মে ২০, ২০২১

নগরীতে সাংবাদিকদের স্বেচ্ছায় কারাবরণের আবেদন

অনলাইন ডেস্ক

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের মুক্তির দাবি জানিয়ে স্বেচ্ছায় কারাবরণের আবেদন করেছেন বরিশাল নিউজ এডিটরস কাউন্সিলের নেতারা। বৃহস্পতিবার (২০ মে) বেলা ১১টায় কোতোয়ালি মডেল থানায় লিখিত আবেদন নিয়ে যান সংগঠনের সদস্যরা।

স্বেচ্ছায় কারাবরণের আবেদনে উল্লেখ করা হয়েছে, বরিশালে কর্মরত সাংবাদিকরা সরকারের বিভিন্ন দফতর থেকে সংবাদ সংগ্রহের প্রাথমিক পর্যায়ে কৌশলগত কারণে সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা অবহিত হন না। প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম যে কথিত অপরাধে কারাগারে, আমরা মনে করি সেই একই অপরাধে আমরাও অপরাধী।

সংগঠনের সহসভাপতি সৈয়দ মেহেদী হাসান বলেন, আন্দোলনের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আমরা থানায় স্বেচ্ছায় কারাবরণে করতে গিয়েছি। রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার, তাকে মুক্তি দেওয়া এবং তাকে যারা হয়রানি করেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে আরও কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক রিপন হাওলাদার বলেন, রোজিনা ইসলামকে যারা মিথ্যা অভিযোগে হেনস্তা ও মামলা করেছেন, তাদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং এসব দুর্নীতিবাজ কর্মকর্তাকে মন্ত্রণালয় থেকে অব্যাহতি দিতে হবে।

তবে কোতোয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলাম বলেন, বরিশালে কর্মরত বেশ কয়েকজন সাংবাদিক থানায় এসেছেন এবং লিখিত কিছু কাগজ আমাকে দিয়েছেন। তারা মৌখিকভাবে আমাকে জানিয়েছেন স্বেচ্ছায় কারাবরণ করতে চাচ্ছেন তারা। যেহেতু তাদের বিরুদ্ধে এ ঘটনায় কোনো মামলা নেই, সেহেতু মামলার আসামি ছাড়া আত্মসমর্পণ আইনে গ্রহণযোগ্য নয়।
তিনি আরও বলেন, সম্মানিত সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির জন্য তারা শান্তিপূর্ণ আন্দোলন করবেন, এটি তাদের নাগরিক অধিকার। বাকি সিদ্ধান্ত বিজ্ঞ আদালত গ্রহণ করবেন।

স্বেচ্ছায় কারাবরণ কর্মসূচিতে একাত্মতা পোষণ করেন বরিশাল ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ফিরদাউস সোহাগ ও সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন সুমন, সিনিয়র সাংবাদিক শামীম আহম্মেদ,আজকের তালাশ পত্রিকার সম্পাদক মারুফ হোসেন, নিউজ এডিটরস কাউন্সিলের সভাপতি আরেফিন তুষার, বরিশাল রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সম্পাদক মুশফিক সৌরভ, বরিশাল অনলাইন প্রেসক্লাবের সভাপতি খান রুবেল, দৈনিক ভোরের কাগজের বরিশাল প্রতিনিধি এম কে রানা, নিউজ বাংলা টোয়েন্টিফোর ডটকমের ডিভিশনাল করেসপনডেন্ট তন্ময় তপু, বরিশালের আজকাল পত্রিকার বার্তা সম্পাদক কে এম নয়ন।

ন্যায় অন্যায় পত্রিকার বার্তা সম্পাদক রিয়াজ পাটোয়ারি, দখিনের মুখ পত্রিকার অনিকেত মাসুদ, দ্য নিউ ন্যাশন পত্রিকার বরিশাল প্রতিনিধি মাসুদ রানা, হ্যালো বরিশাল ডটকম-এর জিয়াউল করিম মিনার, আনন্দ টেলিভিশনের মজিবর রহমান নাহিদ, পাঠকের সংবাদের মনিরুজ্জামান খান, ভোরের আলো পত্রিকার এন আমিন রাসেল, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আরিফ হোসেন, বরিশালের কথা পত্রিকার এম. জুয়েল, বাংলাদেশের আলো পত্রিকার বরিশাল প্রতিনিধি এএইচ আর হিরা, তারুণ্যের বার্তা পত্রিকার মেহেদী তামিম প্রমুখ।


আপনার মন্তব্য

error: Content is protected !!