ঢাকা, বৃহস্পতিবার, ১৩ই আগস্ট, ২০২০ ইং

শিরোনাম
প্রকাশ : জুলাই ১২, ২০২০

সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করার প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

অনলাইন ডেস্ক

তালাশ প্রতিবেদক :-



সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তন রেখে মহাত্বা অশ্বিনী কুমার দত্ত সরকারী বরিশাল কলেজের নাম বাতিল করার দাবীতে নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রাক্তন, বর্তমান শিক্ষার্থীসহ জেলা ও মহানগর ছাত্রলীগ, যুবদলসহ সর্ব স্থরের ছাত্রসমাজ।

গতকাল শনিবার (১১ জুলাই) বেলা সোয়া ১১ টায় নগরের প্রাণ কেন্দ্র সদর রোডে এ কর্মসূচি পালিত হয়। বরিশাল মহানগর ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমান অনিকের সভাপতিত্বে মানববন্ধন প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সরকারী বরিশাল কলেজ সাবেক ছাত্র সংসদ ভিপি ও বরিশাল মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাড. একে এম জাহাঙ্গীর হোসাইন।

এসময় তিনি বলেন, বরিশাল জেলা প্রশাসক কার স্বার্থে তিনি সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্বা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণ করার প্রস্তাব দিয়েছেন তা তিনি ভাল করে বলতে পারেন। সরকারী বরিশাল কলেজের নামের সাথে বরিশালের নামের স্মৃতি জড়িয়ে আছে এখানে যতই প্রভাব দেখানো হোক না কেন সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করতে দেবে না উক্ত কলেজের শিক্ষার্থীরা।

তিনি তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, যদি প্রস্তাব পাঠানো নাম উঠিয়ে নিয়ে এসে সাবেক নাম অপরিবর্তন করা না হয় এতে বরিশালের ছাত্র সমাজের মাঝে ক্ষোভের বিস্ফোরন ঘটবে তা জেলা প্রশাসক সামাল দিতে পারবেন না।

সাবেক ভিপি জাহাঙ্গীর আরো বলেন, আমরা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখি না। যদি এখানে তার নামের স্মৃতি রাখতে হয় তাহলে ছাত্র হোষ্টেল, জাদুঘড় নির্মাণ করে দেয়ার আহবান জানান।

সাবেক এজিএস ও বরিশাল জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক এ্যাড. হাফিজ আহমেদ বাবলু বলেন, সরকারী বরিশাল কলেজ প্রতিষ্ঠাকালে অশ্বিনী কুমার দত্তের কোন অবদান নেই তারা সেই সময় এই সম্পত্তি বিক্রি করে গেছেন।

এই কলেজের জমি ক্রয় করার পিছনে যারা সর্বাত্মক সহযোগীতা করেছে শহীদ আঃ রব সেরনিয়াবাত, এ্যাড. আব্দুর রহমান বিশ্বাস, গোলাম মাওলাসহ বিভিন্ন গুনিজন ব্যাক্তিদের অর্থ ও কলেজের নিজস্ব অর্থায়নে একটি নাইট কলেজ হিসাবে গড়ে উঠেছিল তাই কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না।

এসময় একাত্বতা প্রকাশ করে আরো বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র সিনিয়র সাংবাদিক, কলমিষ্ট আলম রায়হান।দৈনিক আজকের তালাশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মারুফ হোসেন ।

কাউন্সিলর শেখ সাঈদ আহমেদ মান্না, জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান, ছাত্রলীগ নেতা রইজ আহমেদ মান্না, কিসমত শাহরিয়ার হৃদয়, সরকারী বরিশাল কলেজ ছাত্রদল যুগ্ম আহবায়ক রেজাউল করিম রেজা, রাসেল হোসেন, আরিয়ন হৃদয়, আরিফুর রহমান মাসুম, আশিক, শ্রাবন প্রমুখ।

এসময় কয়েকশত সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন ব্যানার প্লাকার্ড, ফেস্টুন নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে।

এব্যাপারে জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সরকারী বরিশাল কলেজ প্রাঙ্গনে অশ্বিনী কুমার দত্তের জন্ম ও মৃত্যু বার্ষিকী উপলক্ষে সকল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এরপ্রেক্ষিতে বরিশালের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, সুশিল সমাজের দাবীর কারনে আমি জেলা প্রশাসক দেখলাম অশ্বিনী কুমার দত্তের জমির উপর কলেজ প্রতিষ্ঠিত সেকারনে এ নাম করেনের প্রস্তাব পাঠানো হয়েছে। এখন বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ তারাই বিষয়টি বিবেচনা করে দেখবেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর