ঢাকা, মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম
প্রকাশ : মে ২৬, ২০২১

স্বস্তিতে মহানগর ছাত্রলীগ, দুশচিন্তায় জেলা ও সদর উপজেলা ছাত্রলীগ!

অনলাইন ডেস্ক

তালাশ প্রতিবেদক : অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ ১০ বছর পরে বরিশাল মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। গত মঙ্গলবার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধরণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কেন্দ্রীয় ছাত্রলীগের প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সংগঠনের শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় জসিম উদ্দিনকে সভাপতি পদ থেকে অব্যাহতি এবং মেয়াদোত্তীর্ণ হওয়ায় মহানগর কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

২০১১ সালে সভাপতি-সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নিয়ে তিন সদস্যের মহানগর ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছিল।

কিন্তু অপর দিকে ২০১১ সালের ৯ জুলাই ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় সভাপতি মাহমুদ হাসান রিপন ও সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন বরিশাল জেলা ছাত্রলীগের ৩ সদস্যের কমিটি ঘোষণা করেন। কমিটি ঘোষণার প্রায় তিন বছর পর মেয়াদ শেষ হওয়ার ৩২ দিন আগে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। ৭ জুন ২০১৪ সালের শনিবার সন্ধ্যা সাতটায় ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় সভাপতি বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম জেলা শাখার ১০৯ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন। গঠনতন্ত্র অনুযায়ী ৩ বছর মেয়াদি এ কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা ২০১৪ সালের ৮ জুলাই। কিন্তু কাকতালিয় ভাবে ১০ বছর পার হলেও বহাল রয়েছে এই জেলা কমিটি।

অপরদিকে বরিশাল সদর উপজেলা ছাত্রলীগ নিয়ে যেনো বিতর্কই কাটছেনা। ২০১৯ সালে বরিশাল বিভাগে আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের একটি তালিকা প্রকাশ পায়। ওই তালিকায় উঠে আসে এক সময়ের ইউনিয়ন ছাত্রদল সহ-সভাপতি রাসেল বরিশাল সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি। সেই তালিকা অনুযায়ী ৬ নভেম্বর ২০১৯ সালে সভাপতি রাশেদুল ইসলাম রাসেলকে সংগঠন থেকে বহিস্কার করা হয় ।

এরপরই পুরো সদর উপজেলা জুড়ে দুর্নীতির জাল বিছায় ছাত্রলীগের সাধারন সম্পাদক আসিকুর রহমান সুজন। নানা অপকর্ম, ছাত্রলীগ কর্মিদের উপর হামলা, সরকারি কর্ম কর্তার উপর হামলা, তৎকালিন জেলা প্রশাসকে আহাম্মক বলা এসব কারনে ২৯ এপ্রিল ২০২০ সালে তাকে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছিলো। দীর্ঘ ৯ মাস পরে তাকে আবার তার পরে বহাল করা হয়।বহালের ৫ মাস পার হতে না হতে এক ছাত্রলীগ নেতাকে হাতুরি পেটা, প্রতারনা করে ১১ লাখ টাকা আত্বসাতের ২টি মামলা হয় বন্দর ও ভোলা থানায়।

বরিশাল মহানগর ছাত্রলীগের ত্যাগী নেতাদের ভিতরে আনন্দ ফিরে আসলেও দুস্চিন্তায় রয়েছে বরিশাল জেলা ও সদর উপজেলা ছাত্রলীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।

জেলা ছত্রলীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা দুশ্চিন্তায় রয়েছেন যে কবে মেয়াদ শেষ হওয়া এই কমিটি বিলুপ্ত করা হবে আর কবেইবা নতুন নেতৃত্ব আসবে।

অপরদিকে সদর উপজেলা ছাত্রলীগ অভিভাবক শূন্য। যারা দীর্ঘ বছর রাজপথে রয়েছেন তারা সদর উপজেলার পুরোনো কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি আসায় রয়েছেন।

এ বিষয়ে বক্তব্য জানতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক ভট্টাচার্যের মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও সাড়া পাওয়া যায়নি।


আপনার মন্তব্য

error: Content is protected !!