জাতীয়

আব্দুর রব সেরনিয়াবাতের জন্মবার্ষিকী আজ

  প্রতিনিধি ২৮ মার্চ ২০২৩ , ২:৪৭:৫৫ প্রিন্ট সংস্করণ

মুক্তিযুদ্ধের সংগঠক ও বাংলাদেশ কৃষক লীগের প্রতিষ্ঠাতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের জন্মবার্ষিকী আজ।

তার জন্মবার্ষিকী উপলক্ষে বরিশালের বিভিন্ন ইউনিট আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মোনাজাতের আয়োজন করা হয়েছে।

আব্দুর রব সেরনিয়াবাত ১৯২১ সালের ২৮ মার্চ বরিশালের আগৈলঝাড়া উপজেলার সেরাল গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম আব্দুল খালেক সেরনিয়াবাত, মাতা মোসাম্মৎ হুরুন্নেছা বেগম। তাঁর স্কুল জীবন কেটেছে গৈলা মাধ্যমিক বিদ্যালয়ে। ১৯৩৯ সালে বৃত্তি নিয়ে ম্যাট্রিক পাশ করে পড়াশোনার উদ্দেশ্যে বরিশাল শহরে চলে যান। ১৯৪১ সালে ব্রজমোহন কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। পরে উচ্চ শিক্ষার উদ্দেশ্যে কোলকাতা গিয়ে ভর্তি হন ইসলামিয়া কলেজে।

ইসলামিয়া কলেজেই আব্দুর রবের সাথে পরিচয় ঘটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে। দুজন দুজনকে পান সহপাঠী ও বন্ধু হিসেবে। বঙ্গবন্ধুর সান্নিধ্যে তিনি ইসলামিয়া কলেজে ধর্মনিরপেক্ষ জনকল্যাণমুখী রাজনীতিতে জড়িয়ে পড়েন। এই সূত্রেই কলেজে পড়াকালীন অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেজো বোন আমেনা বেগমকে পারিবারিক সম্মতিতে বিয়ে করেন আব্দুর রব।

৫২’র ভাষা আন্দোলনে সেরনিয়াবাত ছিলেন প্রতিবাদ মুখর। ১৯৭০ এর সাধারণ নির্বাচনে তিনি বরিশাল জেলা থেকে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন। মুজিবনগরে গঠিত অস্থায়ী সরকার পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। একইসাথে গৌরনদী অঞ্চলে মুক্তিযোদ্ধাদের নিয়ে সংগ্রাম পরিষদ গঠন করেন।

তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ভূমিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। দায়িত্ব পালন করেছেন বন্যা নিয়ন্ত্রণ, পানি সম্পদ ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের। পাশাপাশি ব্যক্তি জীবনে তিনি একজন সাংবাদিক ও আইনজীবী ছিলেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের সাথে তিনিও নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। একই ঘটনায় মারা যায় তাঁর তিন সন্তান ও আদরের নাতি সুকান্ত আব্দুল্লাহ।

উল্লেখ্য, আব্দুর রব সেরনিয়াবাত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভগ্নীপতি। তাঁর ছেলে আবুল হাসানাত আব্দুল্লাহ (এমপি) বর্তমানে বরিশাল জেলা আওয়ামীলীগ সভাপতি এবং নাতী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বর্তমানে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র।

আরও খবর

Sponsered content