দেশজুড়ে

গৌরনদীতে গ্রামবাসী উদ্যেগে রাস্তা নির্মাণ

  প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২১ , ৩:০৭:৩৩ প্রিন্ট সংস্করণ

গৌরনদী প্রতিবেদক॥ চলাচলের একমাত্র মাধ্যম জমি আর এ জমিতে বছরের প্রায় সময়ই পানি জমে থাকায় যাতায়াত ব্যবস্থায় পোহাতে হত নানা ধরনের ঝামেলা। নৌকা কিংবা ভেলা অথবা পানি সাতরিয়েই ছিল চলাচল মাধ্যম। যাতায়াতের কোন রাস্তা না থাকায় এই দুর্দশা থেকে বাঁচতে নিজেদের উদ্যোগেই প্রায় ২ কিলোমিটারের একটা রাস্তা তৈরি করে ফেললেন এলাকার লোকজন।

বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর এলাকার পশ্চিম সমরসিংহ গ্রামের সুবিধা বঞ্চিত লোকজনদের সৎ সাহস নিয়ে রাস্তা তৈরির করার কথা এটা।

নিজেদের অক্লান্ত পরিশ্রম আর গ্রামের দুই সমাজসেবক নারায়ণ সমাদ্দার ও আনোয়ার হোসেন সরদারের অর্থায়নে সরকারি জমিতে আহম্মদকাঠী তফাদার (মালেরর বাড়ি) থেকে শুরু করে বড় বাড়ি পর্যন্ত তৈরি প্রায় দুই কিলোমিটার রাস্তাটি এখন দৃশ্যমান।

এলাকাবাসীরা জানান, এক সময় এলাকাবাসী জমির আইল দিয়ে চলাচল করত। তখন চলাচলে অনেক কষ্ট হতো। বিশেষ করে বর্ষাকালে দুর্ভোগের শেষ ছিল না। এভাবে বছরের পর বছর কষ্ট করতে হয়েছে তাদের। রাস্তা না থাকার কারণে ছেলে মেয়েরা স্কুল কলেজে যেতে পারতোনা। বর্ষার সময় গামছা পরে যাতায়াত করত এলাকার সাধারন মানুষ। অসুস্থ হলে বৃদ্ধ, গর্ভবতীদের সময়মতো হাসপাতালে নেয়া যেত না। চিকিৎসা না পাওয়ার কারণে প্রাণ হারিয়েছেন অনেকে। সঠিক দামে বিক্রি করতে পারত কৃষিপন্য। প্রায় তিন লক্ষ টাকা নির্মাণ ব্যয়ের এই রাস্তাটি হওয়াতে খুশি এলাকার সাধারণ জনগন।

আরও খবর

Sponsered content