অপরাধ

বরিশালে তরমুজে বিষাক্ত রং!

  প্রতিনিধি ১১ এপ্রিল ২০২৩ , ১০:০১:১৩ প্রিন্ট সংস্করণ

মোনাফ চৌধুরি ॥ গ্রীষ্মের রসালো ফল তরমুজ। সুস্বাদু এ ফলটি গরমে মানুষের যেমন তৃষ্ণা মেটায় তেমনি আনে স্বস্তি। শহরবাসী অথবা গ্রামের মানুষ সবাই কমবেশি তরমুজ খেতে পছন্দ করেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে পানি। তরমুজে শতকরা ৬ ভাগ চিনি এবং ৯২ ভাগ পানিসহ অন্যান্য ভিটামিন জাতীয় উপকরণ রয়েছে। এছাড়া এতে রয়েছে প্রচুর ভিটামিন এ, বি৬, সি, পটাশিয়াম, লাইকোপেন ও সিট্রুলিনের মতো উপাদান। যারা ওজন কমাতে চান, তাদের জন্য তরমুজ আদর্শ খাবার হিসেবে বিবেচিত হয়। ফলটির পুষ্টিগুণ যেমন তেমনি দেশি ফলের ভেতরে দামও তুলনামূলক কম থাকায় গরমে স্বস্তি পেতে তরমুজের জুড়ি নেই।

 

কিন্তু তরমুজের মতো সহজলভ্য, সুস্বাদু ও জনপ্রিয় এ ফলটিতেও এখন দেদারসে মেশানো হচ্ছে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক উপাদান। এমনকি ওজন বাড়াতে পুশ করা হচ্ছে দুষিত পানি। ক্ষতিকারক কেমিক্যাল ও দুষিত পানি মেশানো এসব তরমুজ খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। সারা দেশে শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ অসুস্থ হওয়ার বেশ কিছু ঘটনা সম্প্রতি খবর এসেছে। বাজার ঘুরে খুচরা ও পাইকারী ব্যাবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে ভয়াবহ তথ্য। তরমুজের নামে আমরা খাচ্ছি ফরমালিন, স্যাকারিন, বিষাক্ত রং, দুষিত পানিসহ নানান ধরনের ক্ষতিকর কেমিক্যাল।

 

তরমুজে এসব কেমিক্যাল মেশাতে ব্যবসায়ীরা আশ্রয় নিচ্ছে নানান ধরণের কৌশল। তরমুজকে পাকা এবং লাল দেখানোর জন্য মেশানো হচ্ছে বিপজ্জনক লাল রঙ ও মিষ্টি স্যাকারিন। ইনজেকশনের সিরিঞ্জের মাধ্যমে তরমুজের বোঁটা দিয়ে এসব দ্রব্য পুশ করে তরমুজ পাকা ও লাল টকটকে বলে বিক্রি করা হচ্ছে। গত ০৫ এপ্রিল সানি আহসান জানিয়েছেন তরমুজ খেয়ে তার পরিবারের ৪ জন অসুস্থ হয়েছেন। বিষয়টি বেশ কয়েকজনের সাথে শেয়ার করলাম। দেখলাম সবাই একই অভিজ্ঞতার কথা বলল।’ তিনি আরও বলেন, ‘আমার পরিবারে আপাতত তরমুজ খাওয়া বন্ধ। দোষীদের ধরতে হবে।’ খোঁজ নিয়ে জানা গেছে এমন আরও অনেকেই তরমুজ খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন।

 

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক শামীম আহমেদ গণমাধ্যমকে বলেন, অনেকেই তরমুজ কেনার সময় খানিকটা অংশ কেটে পরখ করে নেন, তরমুজটি লাল কি না, তাও দেখে নেন। তবে একদম টকটকে লাল তরমুজ খাওয়া ঠিক নয়। কারণ, অনেক ক্ষেত্রেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করার মাধ্যমে তরমুজের রং লাল করা হয়। তাই কেনার সময় স্বাভাবিক রঙের তরমুজ কিনুন।

 

এছাড়াও বাজার সংশ্লিষ্টরা জানান, কিছু অসাধু ব্যাবসায়ী তরমুজের বোঁটা দিয়ে সিরিঞ্জের সাহায্যে পানি ঢুকিয়ে ওজন বাড়ায়। ওজন বাড়াতে তারা যে পানি তরমুজে পুশ করছে তাও আবার দুষিত ও নোংরা পানি। এসব খেয়ে ডায়রিয়া, বমি, পেটব্যাথাসহ নানান ধরণের পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।

 

অসাধু ব্যবসায়ীদের এসব কর্মকাণ্ডের লাগাম টানতে বাজার মনিটরিং এবং এতে জড়িতদের শাস্তির আওতায় আনার দাবি সাধারণ মানুষের। এছাড়া মনিটরিং শেল গঠনের পাশাপাশি বাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সচেতন হওয়া এবং অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও খবর

Sponsered content