দেশজুড়ে

বরিশালে ১৩ মণ ওজনের মাছ বিক্রি করতে মাইকিং

  প্রতিনিধি ৩১ আগস্ট ২০২১ , ১১:২৬:৫৫ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক ॥ নগরীতে ৫২২ কেজি (১৩ মণ ৫ কেজি) ওজনের একটি শাপলাপাতা মাছ বিক্রির জন্য মাইকিং করা হচ্ছে। মঙ্গলবার (৩১ আগস্ট) ভোর ৭টা থেকে নগরীর অলিগলিতে মাইকিং করছেন রুবেল নামে এক মৎস্য ব্যবসায়ী। রুবেল বলেন, আমি পোর্ট রোডের মাছ ব্যবসায়ী।

 

সোমবার (৩০ আগস্ট) মাঝ রাতে খবর পেলাম তালতলীতে বেদে সম্প্রদায়ের এক লোকের জালে বড় একটি মাছ ধরা পড়েছে। সেখানে গিয়ে দেখি বিশাল শাপলাপাতা মাছ। দরদাম করে কিনে নিয়ে এসেছি। মাছ বিক্রি করে তাকে টাকা পরিশোধ করব। বেদে জেলের বরাত দিয়ে রুবেল বলেন, ইলিশ ধরার জন্য বরিশাল শহরের উপকণ্ঠে তালতলী নদীতে জাল ফেলেন তিনি। কিছুক্ষণ পরে নদীর পানি কমতে থাকায় শাপলা পাতা মাছটি জালে ওঠে। জালে পেঁচিয়ে নৌকা-জালসহ টেনে নদীর মধ্যে নিয়ে যেতে থাকে। তবে পানি বেশি না থাকায় আর ভালোভাবে জালে পেঁচিয়ে পড়ায় মাছটি যেতে পারেনি। তালতলী ঘাটে মাছটি নিয়ে আসার পর ৩৫০ টাকা কেজি দরে কিনে নিয়েছে।

এই মাছ ব্যবসায়ী বলেন, ১৩ মণের মতো হবে মাছটির ওজন। আমি মাইকিং করছি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। পোর্টরোড রসুলপুর মৎস্য অবতরণ কেন্দ্রে মাছটি কেটে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করা হবে। লকডাউন, মাছ শিকারে নিষেধাজ্ঞা বিভিন্ন কারণে গত দুই বছর ধরে মাছ ব্যবসা ভালো চলছিল না উল্লেখ করে রুবেল আরও বলেন, শাপলাপাতা মাছটি যদি বিক্রি করতে পারি তাহলে সেই ক্ষতি কিছুটা পুষিয়ে উঠতে পারব। তাছাড়া বেদে জেলেরও ভাগ্য খুলে গেছে।

 

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা বলেন, আঞ্চলিকভাবে শাপলাপাতা মাছ বলা হলেও এটি হচ্ছে স্ট্রিং রে প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। ইংরেজি নাম (Leopard Stingray)। এই প্রজাতির মাছ অগভীর সমুদ্রে বেশি পাওয়া যায়। খেতে অনেক সুস্বাদু। আগে সচারচার পাওয়া গেলেও বর্তমানে দুর্লভ হয়ে উঠছে।

আরও খবর

Sponsered content