Uncategorized

মীরগঞ্জ খেয়াঘাটে নৈরাজ্য! পর্ব-১

  প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২০ , ৭:৪৬:৩০ প্রিন্ট সংস্করণ

ফাইজুল মুন্না ॥



খেয়াঘাটে দীর্ঘদিনের জিম্মিদশায় থেকে পরিত্রাণ মিলছে না মুলাদী মীরগঞ্জ এলাকবাসীর। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় ও হয়রানির অভিযোগ পাহাড় সমান অবস্থানে চলে আসলেও স্থানীয় প্রভাব ও আধিপত্যের কাছে তা সব হার মেনে যাচ্ছে। যদিও এই ব্যাপারে স্থানীয় প্রশাসনের নিশ্চুপ থাকার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়ে স্থানীয় সচেতন মহলের মনে জায়গা পেয়েছে চাপা ক্ষোভ। এলাকাবাসী ও যাত্রীদের এমন অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানে নামে দৈনিক আজকের তালাশ। সরেজমিন পরিদর্শনে গেলে দেখা যায় এর বাস্তব প্রমাণ চিত্র।
পাঠকদের সুবিধার্থে তুলে ধরা হলো অনুসন্ধানের প্রতিটি মূহুর্ত। বরিশাল থেকে যাত্রা শুরু করে মীরগঞ্জ খেয়াঘাট এলাকায় উপস্থিত হয় দৈনিক আজকের তালাশ। স্থানীয়দের সাথে আলাপ হলে জানা যায় হিজলা-মুলাদী এলাকার একমাত্র যোগাযোগের মাধ্যম এই খেয়াঘাটে ইজারাকৃত ট্রলার রয়েছে দুইটি (যা কিনা লাল নিশান টানিয়ে নির্ধারণ করা রয়েছে)। নদী পারাপারে সময় লাগে (এপার-ওপার) প্রায় ২০ মিনিটের মতো। সেমতে নির্ধারিত ইজারার ট্রলার ঘাটের দুই প্রান্তে অবস্থান করার কথা। দীর্ঘক্ষণ ঘাটে ইজারার কোন ট্রলারের কোন খোঁজ না পাওয়া গেলে পরে উপায়ন্তর হয়ে একটি ট্রলারে নদী পারাপারের জন্য ট্রলারে ওঠে অনুসন্ধানী দল।
মাঝ নদীতে ১২/১৩ বছরের একটি শিশু ভাড়া নিতে অগ্রসর হয়। মটরসাইকেল বাবদ ৪০ টাকা এবং জনপ্রতি ১০ টাকা করে সর্বমোট নেয়া হয় ৫০ টাকা। খেয়ার নির্ধারিত টাকা দিয়ে পার হতেই হঠাৎ পথরোধ করে একজন লোক। ৪০ টাকা দেন? এমন আবদার ছুড়ে দেয়। অনুসন্ধানী দলের প্রশ্ন কিসের টাকা? প্রতিত্তোর আসে এমনভাবে, “কিসের টাকা জানেন না, ঘাডের টাকা”। কোন রশিদ বিহীন টাকা পরিশোধ করে আমরা এগিয়ে গেলাম কিছুদূর। চায়ের দোকানে অপেক্ষা করতে লাগলাম যাত্রীদের। কিছুক্ষন পরে কথা হয় ৭০ বছরের এক বৃদ্ধ মন্নান মিয়ার সাথে । প্রশ্ন করলাম দুইবার কিসের টাকা ।

তিনি জানান- বাবা এটা সুমন রাঢ়ীর। তারা যেমনি মন চায় তেমনি চলে এ ঘাট। ইউএনও কিছু বলেনা। কে এই সুমন রাঢ়ি ? খোঁজ নিয়ে জানা যায়, সুমন রাঢ়ীর পরিচয়। তিনি মুলাদী প্রেসক্লাবের সভাপতি। গত ১০ বসর প্রেসক্লাব তার দখলে। তার সম্বন্ধে খোঁজ নিয়ে জানা গেছে মুলাদী প্রেসক্লাবসহ সকল সাংবাদিকদের সত্য প্রকাশে নির্দেশনা রয়েছে তার। কথা হয় ইসমাঈল সাহেবের সাথে। তিনি এই এলাকার বাসিন্দা। তার দেয়া তথ্যমতে জানা যায়, ইজারাদার সুমন রাঢ়ির নিয়োজিত একটি মহল ব্যস্ত থাকেন টোল আদায়ের কাজে। নিয়ম অনুযায়ী শুধুমাত্র ইজারাদারের ট্রলারে যাত্রি পারাপার করার কথা। কিন্তু ২ টি ট্রলার রয়েছে বাকিগুলো তাদের ইচ্ছে মতো ব্যক্তি মালিকানাধিন ।

রিজাভের নামে ২ বার ভাড়া আদায় করা হয়। এই পথে প্রতিদিন লক্ষাধিক মানুষের যাতায়ত বলে দাবি করেন নাম প্রকাশ না করার শর্তে মুলাদীর একজন শিক্ষক। তিনি জানান এর প্রতিবাদ করতে গেলে তাকে হতে হয় লাঞ্চিত। গতমাসে ভুক্তভোগীদের এই অবস্থা থেকে মুলাদী পুলিশ বেশ কয়েকদিন ঘাট পরিদর্শন। কিন্তু আশ্চর্যের বিষয়, তাদের চোখে এমন ঘটনা অপরাধ বলে মনে হয়নি বলে টিমকে জানান তিনি ।
স্থানীয় বেশ কিছু বিশ্বস্ত সূত্রের দেয়া তথ্য, অভিযোগ ও অনুসন্ধানী প্রতিবেদনে রয়েছে এর অন্তরালের খবর। ধারাবাহিক এই প্রতিবেদনের সর্বশেষ দেখতে চোখ রাখুন আজকের তালাশের পাতায়।

আরও খবর

Sponsered content