ঢাকা, শুক্রবার, ২রা এপ্রিল, ২০২০ ইং

শিরোনাম
প্রকাশ : মার্চ ২৪, ২০২০

সংকট মোকাবিলায় টাকা ছাপিয়ে হলেও সহায়তা দিন

অনলাইন ডেস্ক

তালাশ ডেস্ক ॥

দেশে করোনাভাইরাসের প্রভাব ভয়াবহ হবে বলে মনে করেন শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্টিজ-বিসিআই সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ। তিনি বলেছেন, বৈশ্বিক পরিস্থিতি ১৯৩০ সালের মন্দার চেয়েও খারাপ। এটা কত দিন থাকবে বুঝতে পারছি না। শিল্পের মুখ থুবড়ে পড়েছে। উন্নত দেশগুলোর সরকারের মতো সক্ষমতা আমাদের দেশে নেই। এমন পরিস্থিতিতে ভয়াবহ এই সংকট মোকাবিলায় টাকা ছাপিয়ে হলেও মানুষকে সহায়তা দিতে হবে।

বিশ্বের সব দেশকেই টাকা ছাপাতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন আনোয়ার উল আলম। তিনি বলেন, করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট বাংলাদেশ ও বৈশ্বিক অর্থনৈতিক এই সুনামির শেষ কোথায় কেউ বুঝতে পারছি না। আমাদের অর্থনীতির বেশিরভাগ সূচকই নিম্নমুখী। রেমিটেন্স ইতিবাচক থাকলেও, এখান সেখানেও আঘাত হেনেছে করোনাভাইরাস। মধ্যপ্রাচ্যে শ্রমিকরা ভয়াবহ সংকটে পড়েছে।

ইউরোপের পরিস্থিতি বিপজ্জনক। তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএর সাবেক এই সভাপতি বলেন, দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাকশিল্পকে বাঁচিয়ে রাখতে প্যাকেজ আকারে প্রণোদনা সুবিধা দিতে হবে। এই শিল্প ঘুরে দাঁড়াতে কমপক্ষে ছয় মাস সময় লাগবেই।

একটা অস্থিরতা আমাদের সবাইকে তাড়িয়ে বেড়াচ্ছে। কেউ কিছু বুঝতে পারছি না। তার পরও আমাদের শিল্পের প্রাণ শ্রমিকদের বেতন-ভাতা দিতে হবে। আবার সামনে ঈদ আসছে। কিন্তু জানি না কোথা থেকে বেতন-ভাতা দেব? কীভাবে দেব। টাকা কোথায় পাব?


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর