Uncategorized

মহামারির কঠিন এ পরিস্থিতিতে মানবতার দৃষ্টান্ত স্থাপনে মানবাধিকার কমিশন!

  প্রতিনিধি ২৬ মার্চ ২০২০ , ৪:০১:২১ প্রিন্ট সংস্করণ

নিম্ন আয়ের শ্রমজীবি দুস্থ্য মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরন


তালাশ প্রতিবেদক :-


বাংলাদেশ মানবাধিকার কমিশন বরিশাল জেলা ও মহানগর এর উদ্দোগে দুস্থ্যদের মাঝে খাদ্য ও সেনিটেশন সামগ্রী বিতরন করা হয়েছে।

(বৃহস্পতিবার)২৬ মার্চ নগরীর সিএন্ডবি রোড কাজিপাড়াস্থ এলাকার প্রয় ২ শতাধিক দুস্থ্য পুরূষ ও মহিলাদের মাঝে বিনামূল্যে এই সামগ্রী বিতরন কারা হয়। এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির বরিশাল এর আঞ্চলিক সমন্বয়কারী কাজী আল মামুন,ডেপুটি গর্ভনর আবু মাসুম ফয়সাল,বরিশাল মহানগরের সাধারন সম্পাদক মোঃ জাহাঙ্গীর হাওলাদার মিন্টু, বরিশাল সদর উপজেলা নির্বাহী সভাপতি জে এইচ সুমনসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দরা এসময় ওই এলাকার প্রায় দুই শতাধিক দুস্থ্য ও শ্রমজীবি মানুষের মধ্যে করোনা ভাইরাস এর বিষয়ে শর্তকতামূলক পরামর্শ প্রদান করেন এবং শুকনো খাবার ও স্বাস্থ্য সেনিটেশন সামগ্রি বিতরন করেন। উল্লেখ্য বরিশালের একমাত্র মানবাধিকার সংগঠন হিসাবে ‘ বাংলাদেশ মানবাধিকার কমিশন’ বরিশাল মহানগর সংগঠনটি ইতোপূর্বেও বিভিন্ন সেচ্ছাসেবকমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

বর্তমানে কভিড-১৯ সংক্রমন মোকাবেলায় সরকারি কার্যক্রমের পাশাপাশি তারা নগরী এবং নগরীর আশেপাশের বিভিন্ন এলাকায় জন সচেতনামূলক কর্মসূচি পালন করছে। যা আগামীতেও অব্যাহত থাকবে বলে জানান সংগঠনটির সাধারন সম্পাদক মোঃজাহাঙ্গীর হাওলাদার মিন্টু।তিনি এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, করোনা ভাইরাস সারাবিশ্ব ব্যাপী এক মহামারী পরিস্থিতিতে পরেছে।

আমাদের দেশেও এ মহামারী করোনা ভাইরাস বিস্তার করার ফলে লক ডাউন হয়ে আছে দেশের সকল প্রায় জেলা ও বিভাগীয় শহরগুলো লক ডাউন অবস্থায় আছে। শহরে রাস্তা ঘাটে জনসমাগম কমে যাওয়ার ফলে দিনমজুরীদের পরিবার পরিজনদের নিয়ে দুমুঠো খাওয়া অনিশ্চয়তায় পড়েছে।

যে কারনে এ মহামারী পরিস্থিতিতে সরকারি নির্দেশনা মেনে ঘড়ে থেকে নিরাপদ আশ্রয়ে নিজেদের সংক্রমণের থেকে রক্ষা পেতে ঘর বন্দি জীবন যাপন করছে। তাদের দিক বিবেচনা করে মানবাধিকার কমিশন বরিশাল মহানগর ও জেলা শাখার নেতৃবৃন্দদের সমন্বয়ে সমল্লিত ব্যক্তিগত অর্থায়নে মানবেতর জীবনযাপন করা দিনমজুরীদের চাল,ডাল,আলু,সয়াবিন তৈল সহ মাস্ক ও হ্যান্ড গ্লোপস তাদের কাছে পৌছে দেয়ার কার্যক্রম শুরু করি।

দেশের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত বরিশালের বিভিন্ন এলাকায় নিম্ন আয়ের হত দরিদ্র অসহায় দুঃস্থ পরিবারদের খাদ্য সামগ্রী বিতরন করা অব্যাহৃত থাকবে বলেও তিনি জানান। এ সময় তিনি সকলের উদ্দেশ্য করে, অনুরোধ করে বলেন, যে যার অবস্থান থেকেই সরকারের নির্দেশনা মেতে সতর্কতা অবলম্বন করে নিজে চলুন এবং তাদের পরিবার পরিজন সহ প্রতিবেশীদেরও ঘরে অবস্থান করে ঝুঁকিমুক্ত থাকার কথা বলে নিরাপদ থাকার কথা বলেন।

এছাড়া নিম্ম আয়ের হত দরিদ্র অসহায় দুঃস্থ পরিবারদের ব্যক্তিগত ভাবেই যে যার সামর্থ অনুযায়ী তাদের পাশে দাড়ানোর জন্য বিনীতভাবে অনুরোধ করেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক বরিশাল মহানগরের সাধারন সম্পাদক মোঃজাহাঙ্গির হাওলাদার মিন্টু।

আরও খবর

Sponsered content