ঢাকা, শুক্রবার, ২রা এপ্রিল, ২০২০ ইং

শিরোনাম
প্রকাশ : মার্চ ২২, ২০২০

বরিশালে আত্বপ্রকাশ করলো সামাজিক সংগঠন “ভয়েস অব গার্লস”

অনলাইন ডেস্ক

তালাশ প্রতিবেদক॥

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। আমাদের সমাজে অনেক মানুষ রয়েছে যারা মানুষের দূর্বলতার সুযোগ নিয়ে মানুষের ক্ষতি করতে দ্বিধা বোধ করেনা। আবার অনেক মানুষ রয়েছে যারা তাদের জীবনের বেশির ভাগ সময় সমাজের অবহেলিত মানুষ এবং সুবিধা বঞ্চিত মানুষদের জন্য ব্যয় করে থাকে। এর মধ্যে বেশির ভাগই বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী। তারা সবসময় চেষ্টা করে তাদের অবসর সময়টাকে মানুষের মঙ্গলের জন্য ব্যয় করতে। তেমনি বাংলাদেশ সহ সমগ্র পৃথিবীতে অনেক সমাজ উন্নয়ন মূলক সামাজিক সংগঠন রয়েছে যারা বিনা পারিশ্রমিকে স্বেচ্ছায় সমাজের উন্নয়নের জন্য কাজ করে থাকে।

 

বরিশালেও রয়েছে অনেক স্বেচ্ছাসেবী সংগঠন যারা বাংলাদেশের টেকসই উন্নয়ন নিয়ে কাজ করে থাকে। কেউ সুবিধা বঞ্চিত শিশু, কেউ জলবায়ু, কেউবা ক্ষুধা মুক্ত বাংলাদেশ গড়তে। কিন্তু বরিশালে এবার এমন একটি সংগঠন যাত্রা শুরু করেছে যারা সমাজের নির্যাতিত কিশোরী এবং নারী সহিংসতা রোধ সহ কিশোরীদের বিভিন্ন প্রশিক্ষণ সহ তাদের সমস্যা সমাধান করতে কাজ করবে৷ আর এই সংগঠনটির নাম “ভয়েস অব গার্লস ” সংগঠনটি ১ লা মার্চ ২০২০ তারিখে তাদের যাত্রা শুরু করে।

 

সংগঠনের সমন্বয় নাঈমা আফরোজের সাথে কথা বলবে তিনি জানান আমরা নারীরা সব জায়গায় অবহেলিত সেটা হোক কর্ম স্থল কিংবা নিজেদের বাসা। তাছাড়া গণপরিবহনে আমরা প্রায়ই দেখে থাকি বিভিন্ন সময় আমাদের বোনেরা সহিংসতার শিকার হয়। আবার অনেক সময় অনেক কিশোরীরা তাদের নিকটাত্মীয়ের দ্বারাও যৌন নির্যাতনের শিকার হয়। তাই আমরা কয়েকজন তরুণীরা মিলে এই সংগঠনটি গঠন করি। সংগঠনটি মূলত বরিশালে অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন এসএনডিসি’র অঙ্গ সংগঠন হিসেবে কাজ করবে৷ এই সংগঠনের মাধ্যমে প্রত্যন্ত এলাকার কিশোরদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা হবে এবং তাদের আত্মরক্ষার্থে মার্শাল আর্ট সহ আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে। তাই আমরা চাই এই কাজে সমাজের সকল শ্রেণী পেশার মানুষ এবং প্রশাসন আমাদের সাথে থাকবে।


আপনার মন্তব্য