বরিশাল

বরিশালের চরবাড়িয়ায় খাল দখলের চেষ্টা!

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৪ , ১২:২১:২২ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক ॥ ধান, নদী, খাল এই তিনে বরিশাল। বরিশাল সদর ৫ আসনের এমপি জাহিদ ফারুক শামিমের অক্লান্ত পরিশ্রম করে বেশ কিছু নদী খাল উদ্ধার ও বেড়ীবাঁধ নির্মাণ করে আসছে। তবে আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ব্যস্ত থাকায় এই সুযোগে তার অক্লান্ত পরিশ্রমকে তোয়াক্কা না করে ক্ষমতার প্রভাব খাটিয়ে একটি চক্র নিজেদের আখের গোছাতে খাল দখল করে বালু ভরাট করার চেষ্টা করেন।

ঘটনাটি ঘটেছে চরবাড়িয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে।

বাবুল সরদার নামে এক কৃষক বলেন, বর্তমানে নদীতে পানি কম,জোয়ার ভাটায় স্বল্প পরিমাণে পানি খালে আসে, তাও যদি বন্ধ করে দেওয়া হয়। তাহলে আমরা কিভাবে কৃষি জমিতে চাষাবাদ করবো। এতে আমরা কৃষকরা বেশ ক্ষতির মুখে পরবো।

 

অভিযুক্ত কাজী এনায়েত হোসেন (রুবেল কাজী) বলেন, আমি এই জমিটা ক্রয় করে বালু দিয়ে ভরাট করে প্লট আকারে বিক্রি করি। কিন্তু আমি যার কাছ থেকে জমি কিনছি বা ম্যাপনুযায়ী খাল নেই, সরকারী ম্যাপে যখন খাল নেই তার জন্য আমি ড্রেজার দিয়ে বালু ভরাট করতে ছিলাম।

 

চরবাড়িয়া ইউনিয়ন ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য জাহেদুল ইসলাম তুহিন বলেন, স্থানীয় ভাবে বিষয়টি আমাকে জানায়, আমি সরেজমিনে গিয়ে দেখি ড্রেজার পাইপ বসিয়ে খাল ভরাট করে, আমি তাদের খাল ভরাট করার জন্য নিষেধ করি।

 

আসমা আক্তার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থায়নে করা আবাসন প্রকল্পের আওতায় আমরা থাকি। প্রতিদিন এই খালে নাওয়া দাওয়া, রান্না করার জন্য পানি ব্যবহার করি। আজ সেই খাল বালু দিয়ে ভরাট করছেন। এতে আমরা বড় ধরনের ক্ষতির মুখে পরবো। আর বেশকিছু কৃষি জমিতে পানি খাল থেকে যাতায়াত না করার দুঃশ্চিন্তায় পড়বে কৃষকরা?

 

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুব উল্লাহ মজুমদার বলেন, বিষয়টি আমার জানা ছিলো না, তবে বিষয়টি খোঁজ নিয়ে দেখছি। কেউ যদি খাল বালু ভরাট করার চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ও খাল উম্মুক্ত করে দেওয়া হবে।

আরও খবর

Sponsered content