জাতীয়

নৌকার মনোনয়ন থেকে বঞ্চিত তিন প্রতিমন্ত্রী

  প্রতিনিধি ২৬ নভেম্বর ২০২৩ , ১:১৯:৩৯ প্রিন্ট সংস্করণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান মন্ত্রিসভার তিনজন সদস্যকে দলীয় মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ। যদিও মন্ত্রী ও উপমন্ত্রীদের কেউ এ তালিকা থেকে বাদ পড়েননি। রোববার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

 

বাদ পড়া প্রতিমন্ত্রীরা হলেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তালিকায় দেখা গেছে, খুলনা-৩ আসনের এমপি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান মনোনয়ন পাননি। তার আসনে মনোনয়ন দেওয়া হয়েছে এস এম কামাল হোসেনকে। বাদ পড়েছেন কুড়িগ্রাম-৪ আসনের এমপি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তার আসনে মনোনয়ন পেয়েছেন মো. বিপ্লব হাসান।

 

মো. জাকির হোসেন জেলা আওয়ামী লীগের সদস্য ও রৌমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। একাদশ সংসদে ওই আসনটিতে সংসদ সদস্য নির্বাচিত হন।

 

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপিও মনোনয়নের দৌড় থেকে বাদ পড়েছেন। তার জায়গায় আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে মো. আব্দুল হাই আকন্দকে।

 

বৃহস্পতিবার থেকে টানা বৈঠকে প্রার্থীতালিকা চূড়ান্ত করলেও এতদিন তা আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি দলটি। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের আগে রোববার সকাল ১০টার পর গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশের ৩০০টি সংসদীয় আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়ন ফরম কেনেন ৩ হাজার ৩৬২ জন। এর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে ৪ হাজার ২৩ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন। সে হিসাবে এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম আগেরবারের চেয়ে ৬৬১টি কম বিক্রি হয়েছে।

 

জাতীয় নির্বাচনের তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। তফসিল অনুযায়ী ৩০ নভেম্বর মধ্যে কমিশনে দল মনোনীত প্রার্থীদের মনোনয়ন ফরম জমা দিতে হবে।