অপরাধ

সাংবাদিকদের কারনে পরিবেশ অধিদপ্তরের মালেকের ঘুষের ৩ লাখ টাকা জলে!

  প্রতিনিধি ২ অক্টোবর ২০২৩ , ১:৩১:১৯ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক ॥   বরিশালে দুটি কাভার্ডভ্যান ভর্তি ৬ টন পলিথিনসহ ৩ জনকে আটক করেছে এয়ারপোর্ট থানা পুলিশ। তবে আটকের পর থেকে কয়েক দফায় দেনদরবারের চেষ্টা চালায় বরিশাল পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল মালেক মিয়া। প্রায় ৫ ঘন্টা কাল ক্ষেপন করে তিন লক্ষ টাকার একটি রফা করেন তিনি। বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে ছুটে যান সংবাদকর্মীরা। পরে এয়ারপোর্ট থানা পুলিশের তৎপরতায় জব্দ করা হয় পলিথিন। আটক করা হয় ৩ জনকে।

রোববার (১ অক্টোবর) রাত সাড়ে ১০ টার দিকে বরিশাল এয়ারপোর্ট থানাধিন কামিনি পাম্প সংলগ্ন এলাকা থেকে গাড়ি দুটি আটকান বরিশাল পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল মালেক মিয়া। এরপর থেকে প্রায় ৫ ঘন্টা পর পুলিশ গিয়ে গাড়ি দুটি আটক করে থানায় নিয়ে আসেন। বাকি সময় চলতে থাকে আব্দুল মালেক মিয়ার রফার পায়তারা। যার বেশ কয়েকটি ভিডিও প্রতিবেদকের হাতে এসেছে।

জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাত সাড়ে ১০ টার দিকে অভিযান চালিয়ে ঢাকা থেকে বরিশালগামী দুইটি কাভার্ডভ্যানে তল্লাশি করেন পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল মালেক মিয়া। এ সময় দুটি কাভার্ডভ্যান (ঢাকা মেট্রো-ড ১৪-৮০৩৩ ও ঢাকা মেট্রো-ড ১৪-৮৫৬৪) ভর্তি ৬ টন নিষিদ্ধ পলিথিন জব্দ করেন তিনি। এরপর থেকে কয়েক দফায় দেনদরবারের চেষ্টা চালায় বরিশাল পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল মালেক মিয়া। এক পর্যায়ে তিন লক্ষ টাকার একটি রফা হয়। টাকা নিয়ে ঢাকা থেকে রওয়ানা হন অবৈধ পলিথিনের মালিকরা। বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে ছুটে যান সংবাদকর্মীরা। সংবাদকর্মীদের সাথেও কয়েক দফা বৈঠক করেন আব্দুল মালেক মিয়া। কিন্তু কিছুতেই তাদের ম্যানেজ করতে ব্যর্থ হয়ে এয়ারপোর্ট থানা পুলিশকে খবর দেন তিনি। পরে পুলিশ গিয়ে দুটি কাভার্ডভ্যান ভর্তি ৬ টন পলিথিনসহ ৩ জনকে আটক করে থানায় নিয়ে আসেন। জব্দকৃত পলিথিনের আনুমানিক মূল্য ১২ লাখ টাকা জানিয়েছেন আব্দুল মালেক মিয়া।

এ সময় দুই চালকসহ এক হেলপারকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে আটকরা তাদের বাড়ি বেনাপোল সীমান্তে বলে জানিয়েছেন।

এ বিষয়ে বরিশাল পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল মালেক মিয়ার মুঠোফোনে কল দিলে তিনি বলেন- আটককৃতদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এখন জব্দ পলিথিনগুলো আনলোড করা হচ্ছে। তিন লক্ষ টাকার রফা ও ভিডিওর বিষয়ে প্রশ্ন করলে তিনি ক্ষিপ্ত হয়ে বলেন- ফাইজলামি করতেছেন, আপনার কাছে যে ভিডিও আছে তা দিয়ে যা পারেন করেন। যাকে পারেন তাকে নিয়ে দেখান। দেখি তাতে আমার কি হয়? এ কথা বলেই তিনি কলটি কেটে দেন।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিন বলেন, রাতে পরিবেশ অধিদপ্তর থেকে খবর দিলে ঘটনাস্থলে গিয়ে দুটি কাভার্ডভ্যান জব্দ করা হয়। এছাড়া ৩ জনকে আটক করা হয়। আটককৃতদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আরও খবর

Sponsered content