অপরাধ

অনলাইনে মিলছে অবৈধ অস্ত্র!

  প্রতিনিধি ৯ জুন ২০২৪ , ১১:৩৯:০৬ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক ॥ বরিশাল নগরীতে এখন অনলাইনে মিলছে অস্ত্র ও মাদক। অনলাইন ভিত্তিক অ্যাপস দারাজ ও কতিপয় নামধারী অনলাইনে দীর্ঘদিন যাবত অস্ত্র ও মাদক বিক্রয় করে আসছে। পাশাপাশি কিছু সংখ্যক কুরিয়ারও নেমেছে এই অবৈধ ব্যবসায়। প্রশাসনের নজরদারি না থাকায় যেমন খুশি তেমন ভাবে চলছে অনলাইন ভিত্তিক অ্যাপস দারাজসহ বিভিন্ন অনলাইনে পার্সেল সেবা। এতকরে বৃদ্ধি পাচ্ছে অপরাধ মূলক কর্মকাণ্ড। ভোক্তা অধিকার ও প্রশাসনের নজরদারি কেবল বন্ধ করতে এই অবৈধ বাণিজ্য।

অনলাইনে কয়েকদিন আগে চাইনিজ কুড়ালের অর্ডার দেয় গড়িয়ারপার এলাকার রিয়াজ উদ্দিনের ছেলে রিফাত। সেই মোতাবেক গত সোমবার ডেলিভারি দেয় দারাজ অনলাইন কোম্পানির লোক। সেসময় চাইনিজ কুড়ালসহ তিনজনকে গ্রেফতার করে বরিশাল মেট্রোপলিটন পুলিশের নগর গোয়েন্দা শাখা। এ ঘটনায় বাদী হয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানায় মামলা দায়ের করেন সাব-ইন্সপেক্টর ফিরোজ আলম।

 

বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর মো: ছগির হোসেন। তিনি বলেন, অনলাইনে দেশীয় অস্ত্র চাইনিজ কুড়ালের বেচাকেনা হচ্ছে এমন খবরে নগরীর গড়িয়ার পার এলাকায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করেছি। তাদের বিরুদ্ধে অস্ত্র মামলা দায়ের করা হয়েছে।

 

গ্রেফতারকৃতরা হলেন, ঔই এলাকার রিয়াজ উদ্দিনের ছেলে রিফাত (২৪), আব্দুল হক হাওলাদারের ছেলে ইমন হাওলাদার (২২), হাদি মিঞার ছেলে শাফি বিন হাদি (২১)।

 

এরআগেও কুরিয়ার সার্ভিস থেকে গাঁজা উদ্ধার করেছে বরিশাল মডেল থানা পুলিশ। নগরীর সিএন্ডবি রোডে রেডএক্স কুরিয়ার থেকে আট হাজার প্যাকেট নকল সিগারেট উদ্ধার করেছে বরিশাল জেলা পুলিশ। সে ঘটনায় বাকেরগঞ্জ থানায় মামলা রয়েছে।

 

অনলাইন ভিত্তিক অ্যাপস দারাজ তাদের নিজস্ব পেজে বিজ্ঞাপন দিয়ে অস্ত্র বিক্রি করছে। এতে ধ্বংসের দ্বারপ্রান্তে কিশোর গ্যাংয়ের সদস্য ও যুবসমাজ।

 

এ বিষয়ে ‘দারাজ’ বরিশাল অফিসের ম্যানেজার একরাম বলেন, গ্রাহকরা অনলাইনে প্রডাক্ট অর্ডার করেন আমরা শুধু ডেলিভারির কাজটা করি। প্যাকেটের ভেতরে কি থাকে তা-তো আমরা খুলে দেখতে পারিনা।

 

তার এমন হাস্যকর বক্তব্য শুনে জানতে চাওয়া হয়, যেহেতু গ্রাহকরা দারাজে অর্ডার করে সে বিষয়টি দারাজ কোম্পানি এড়িয়ে যেতে পারেন কিনা। এই প্রশ্নের কেনো সদুত্তর দিতে পারেননি তিনি।

 

এবিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার জিহাদুল কবির বলেন, দেশীয় অস্ত্রসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি এ সমস্ত অনলাইন ভিত্তিক ব্যবসায়ীদের উপর নজরদারি বাড়ানো হয়েছে। অচিরেই বন্ধ হবে তাদের অবৈধ বাণিজ্য।

আরও খবর

Sponsered content