সকল বিভাগ

অভিশপ্ত হরতালঃ কুয়াকাটা ব্যবসায়ীদের মাথায় হাত!

  প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২৩ , ১০:২৮:৪১ প্রিন্ট সংস্করণ

 

মো: ইলিয়াস শেখ কুয়াকাটাঃ  সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি কুয়াকাটায় এই মুহূর্তে আনন্দমুখর পরিবেশ থাকার কথা। তবে বর্তমানের দৃশ্য একেবারে ভিন্ন, দেশে বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশ ও হরতালকে কেন্দ্র করে, দেশের পর্যটন কেন্দ্রের অর্থনৈতিক অবস্থান একেবারে থেমে যাচ্ছে বলে জানিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা। পর্যটন কেন্দ্র কুয়াকাটার বর্তমান অবস্থা দেখলে করোনাভাইরাসের চাইতে পর্যটক শূন্য মনে হবে, লক্ষ লক্ষ টাকা ব্যবসা নিয়ে বসে থাকলো সাধ্যমত বিক্রি করতে পারছে না, ব্যবসায়ীরা সবাই দায়ী করছে দেশের রাজনৈতিক প্রেক্ষাপটকে।

কুয়াকাটার পর্যটন কেন্দ্রকে ঘিরে প্রায় হাজার হাজার পরিবারের কর্মসংস্থান রয়েছে, বর্তমানে পর্যটক কম আসার কারণে নিম্ন আয়ের পর্যটন ব্যবসায়ীদের মাথায় আকাশ ভেঙ্গে পড়েছে।

 

রবিবার সকাল ১০ টার দিকে, সরজমিনে গিয়ে দেখা যায়। বিভিন্ন ব্যবসায়ীরা পর্যটক আসার অপেক্ষায় সময় গুনছে, অনেক ব্যবসায়ীরা ব্যবসা বন্ধ করে ঘুরে বেড়াচ্ছে এবং সমুদ্র সৈকতে হাতে গোনা কিছু পর্যটক রয়েছে। বিভিন্ন আবাসিক হোটেলের অগ্রিম বুকিং বাতিল হচ্ছে।

কুয়াকাটা ফটোগ্রাফার সমিতির সাধারণ সম্পাদক ইলিয়াস বলেন, আমার সংগঠনে তিনশোর মত সদস্য রয়েছে, সবাই পর্যটক এর উপরে নির্ভরশীল। আগত পর্যটকদের আনন্দ বিনোদনের মুহূর্তকে ছবির ফ্রেমে বন্দী করে চলছে তাদের পরিবার, তবে বর্তমান অবস্থায় পর্যটক কম আশায় অলস সময় পার করছে তারা।

কুয়াকাটা হোটেল মোটেল এমপ্লয়িজ এ্যাসোসিয়েশনের সভাপতি, মোঃ ইব্রাহিম ওয়াহিদ জানান, হরতাল ও সমাবেশ কে কেন্দ্র করে ইতিমধ্যেই কুয়াকাটার বিভিন্ন হোটেলের অগ্রিম থাকা বুকিং গুলো বাতিল হয়েছে, এতে ক্ষতির মুখে পড়তে হয়েছে হোটেল ব্যবসায়ীদে।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা টোয়াক, সভাপতি রুমান ইমতিয়াজ তুষার জানালেন, বর্তমানে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের আন্দোলন ও সমাবেশ কে কেন্দ্র করে পর্যটন কেন্দ্র কুয়াকাটা ভ্রমণ পিপাসের পর্যটকরা কম আসতে শুরু করেছে, এতে অনেক বড় ক্ষতির মুখে পড়বে অর্থনৈতিক এবং ব্যবসায়ীদের এই ক্ষতি পুষিয়ে উঠতে অনেক সময় লাগতে পারে বলে জানিয়েছেন তিনি।

কুয়াকাটা হোটেল হোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ বলেন, অক্টোবর থেকে আমাদের জমজমাট ব্যবসা শুরু হয়। তার ধারাবাহিকতায় আবাসিক হোটেলগুলোতে অগ্রিম বুকিং ছিল, তবে রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের আন্দোলন ও হরতালে কারণে সব বুকিং বাতিল হয়েছে এবং পর্যটক কুয়াকাটায় কম আসছে।

আরও খবর

Sponsered content