সকল বিভাগ

ঝলকাঠিতে মানববন্ধনের খবর পেয়ে তাৎক্ষনিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা

  প্রতিনিধি ২২ মার্চ ২০২৩ , ৪:২৯:৪৮ প্রিন্ট সংস্করণ

ঝালকাঠি প্রতিবেদক॥ ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন সুগন্ধা নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবিতে মগড় ইউনিয়নের ভূক্তোভুগী সাধারন মানুষ এক মানববন্ধন ও সমাবেশ কর্মসূচী পালন করেছে। বুধবার (২২ মার্চ ) সকাল ১১টায় উপজেলার মগড় ইউনিয়নের আমিরাবাদ এলাকায় ইউনিয়ন পরিষদের সম্মুখে ঝালকাঠি-বরিশাল মহাসড়কের কর্মসূচী পালন করে। মানববন্ধনে বক্তব্য রাখেন, বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, সদস্য শন্তু মিত্র, ৫নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য জামাল খান, মগড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানাজ আক্তার, মগড় ছালেহিয়া দাখিল মাদরাসার সুপার নুর আলম সিদ্দিকী প্রমুখ।

 

বক্তারা জানান, দীর্ঘদিন ধরে রাতের আধারে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় সুগন্ধা নদীর পাশের এলাকায় নদী ভাঙন তীব্র আকার ধারন করেছে। অব্যাহত নদী ভাঙনে অসংখ্য ঘরবাড়ী ও শত শত বিঘা কৃষি জমি নদীগর্ভে বিলীন
হয়ে গেছে। এলাকার অসংখ্য বাড়িঘর নদী ভাঙনের হুমকিতে রয়েছে। অবিলম্বে বালুখোকোদের দমন না করলে বহুমানুষ আশ্রয়হীন ও ভূমীহীনে পরিনত হবে।

 

এসময় শত শত এলাকাবাসী আমিরাবাদ ইউনিয়ন পরিষদের সম্মুখে ঝালকাঠি-বরিশাল মহাসড়কের দুই পাশে দাড়িয়ে অবৈধ বালুখেকো, তাদের স্থানীয় সহযোগী কুচক্রিমহলের বিরুদ্ধে ও  জেলা-উপজেলা প্রশাসনের নিকট আইনগত ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়ে শ্লোগান দিতে থাকেন। একপর্যায়ে তারা সড়কের উপর বসে পড়ে প্রতিবাদ জানাতে শুরু করলে মহাসড়কের যানবাহন চলাচলে বিগ্ন সৃষ্টি হলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

 

খবর পেয়ে ঝালকাঠি জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষনিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সুগন্ধা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন কালে দুই বালুখেকোকে কারাদ- ও অর্থদন্ডের আদেশ প্রদান করেন। বুধবার (২২ মার্চ ) দুপুরে নলছিটি উপজেলার মগড় ইউনিয়নে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করা হয়।

 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) অংছিং মারমা, এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট শফিউল আলম উপস্থিত ছিলেন। দ-প্রাপ্তরা হলেন-বরিশাল সিএন্ডবি পুল এলাকার আঃ হামিদ বেপারীর ছেলে আঃ হালিম বেপারী ও চরমোনাই চরহোগলা এলাকার সামসুল আলমের ছেলে মাসুম খান।

 

আদালত সুত্রে জানা গেছে, অভিযান চালিয়ে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইনে আব্দুল হালিমকে ১ বছরের কারাদ- ও ৫ লাখ টাকা অর্থদ-, অনাদায়ে আরও ১ মাসের বিনাশ্রম কারাদ- এবং মাসুম খানকে ১বছর কারাদ- ও ৫ লাখ টাকা অর্থদ- অনাদায়ে আরও ১৫ দিনের বিনাশ্রম কারাদ- দেওয়া হয়। একই সাথে অবৈধ ভাবে মজুদ করা এক লক্ষ সিএফটি বালু জব্দ করা হয়েছে।

 

এ বিষয়ে ঝালকাঠি জেলা প্রশাসকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (এনডিসি )অংছিং মারমা বলেন, অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে ২জনকে ১বছরের কারাদন্ড ও ১০ লাখ টাকা অর্থদ- দেওয়া হয়েছে। জনস্বার্থে তাদের অভিযান অব্যাহত থাকবে।

আরও খবর

Sponsered content