অপরাধ

বরিশালে নদীতে বিষ প্রয়োগ করায় বাদশার এক বছরের কারাদণ্ড!

  প্রতিনিধি ৯ মে ২০২৪ , ২:১১:৪৮ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক ॥ বরিশালের কীর্তনখোলা নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকারের অপরাধে আবদুল গফুর বাদশা (২৭) নামের এক যুবককে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তার সহযোগী আবদুল্লাহ খান (১৪) নামের এক কিশোরের প্রাপ্ত বয়স না হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে তাকে দেয়া হয়েছে।

 

বৃহস্পতিবার (৯ মে) ভোর সাড়ে ৪ টার দিকে সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের বোর্ডস্কুল এলাকায় তাদের আটকে মৎস কর্মকর্তাকে কল দেয় স্থানীরা।

 

দণ্ডপ্রাপ্ত আবদুল গফুর বাদশা চরবাড়িয়া ইউনিয়নের চরআবদানীর বাসিন্দা নজিব আহমেদের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের বোর্ড এলাকায় কীর্তনখোলা নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকারের সময় আবদুল গফুর বাদশা ও আবদুল্লাহ খানকে আটক করে স্থানীরা। পরে মৎস কর্মকর্তাকে কল দিলে মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস গিয়ে তাদের আটক করে নিয়ে আসে।

 

বিষয়টি নিশ্চিত করে মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন- আমরা আগে থেকেই নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকারের বিষয়ে সকলকে সতর্ক করে দিয়েছি। আজ সকালে স্থানীয়দের কাছ থেকে সংবাদ পেয়ে গিয়ে বিষ প্রয়োগ করে মাছ শিকারের অপরাধে দুজনকে আটক করি। পরে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফাহিজা বীসরাত হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে একজনকে এক বছরের কারাদণ্ড প্রদান করেন। আরেকজন প্রাপ্ত বয়স্ক না হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে তাকে দেয়া দেন।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফাহিজা বীসরাত হোসেন বলেন- এক ধরনের ক্ষতিকর রাসায়নিক রয়েছে, যা পানিতে মেশালে সেই পানিতে থাকা সব ধরনের প্রাণী অক্সিজেন স্বল্পতায় মারা যায়। মূলত সে ধরনের রাসায়নিক দিয়েই দুর্বৃত্তরা নদীতে মাছ শিকার করে। এদের কোনভাবেই ছাড় দেয়া হবে না, এদের জন্য জীববৈচিত্র আজ হুমকির মুখে।’

আরও খবর

Sponsered content