অপরাধ

বরিশালে সাদিক অনুসারীদের ওপর হামলা!

  প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২৩ , ৮:০২:২২ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক: সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ততই বরিশাল আওয়ামী লীগের স্থানীয় রাজনীতিতে সংঘাত এবং রক্তক্ষয়ী পরিবেশ-পরিস্থতি তৈরি হতে যাচ্ছে। সোমবার প্রতীক বরাদ্দ পাওয়ার পর নৌকার প্রার্থী জাহিদ ফারুক শামীমের কর্মীরা শহরের পলাশপুরে প্রচারণা চালাতে গিয়ে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা সাদিক আব্দুল্লাহ’র অনুসারীদের সাথে সংঘাতে জড়িয়ে পড়েন।

 

সোমবার সন্ধ্যা রাতের এই সংঘাতে সাদিক অনুসারীদের ওপর হামলা চালিয়ে মটরসাইকেলে আগুন, অটোরিক্সা ভাংচুরসহ ৪ জনকে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করার হয়েছে।

 

এসময় জাহিদ ফারুক অনুসারী হালিম, আহত হয় এবং সাদিক আব্দুল্লাহ’র কর্মী রাব্বি, আমিন ও আসিফ, জসিমকে, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সন্ধ্যার কিছুটা আগে কাউনিয়া থানাধীন পলাশপুরের এই সংঘাতের খবরে রাজনৈতিক অঙ্গনে উত্তাপ ছড়িয়ে পড়ে। এর আগে পুলিশ গিয়ে পরিবেশ শান্ত করে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় একাধিক সূত্র জানায়, বরিশাল সদর ৫ আসনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাহিদ ফারুক সোমবার নৌকা প্রতীক বরাদ্দ পাওয়ার পরে হালিম এবং আরও কয়েকজন প্রচারণা চালান। এবং তারা স্বতন্ত্র প্রার্থী সাদিকের অনুসারীদের উদ্দেশে তীর্যক মন্তব্য করেন। বিপরিতে সাদিক অনুসারীরা রাব্বিও পাল্টা অবস্থান নিয়ে নেতার পক্ষে প্রচারণা চালান এবং জাহিদ ফারুকের কর্মীদের নিয়ে বিরুপ মন্তব্য করেন।

এনিয়ে উভয় প্রার্থীর কর্মীরা পলাশপুরে সংঘাতে জড়িয়ে পড়েন এবং ধারালো অস্ত্র নিয়ে কোপাকুপিতে দু’গ্রুপের অন্তত ৫জন কর্মী রক্তাক্ত হন।

 

তাদের উদ্ধার করে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে ঘটনার পরপরই পুলিশ গিয়ে পরিবেশ শান্ত করে উভয়গ্রুপকে নিবৃত রাখে।

 

সংঘাতের কারণ হিসেবে পুলিশ প্রাথমিক কিছু বলতে না পারলেও জাহিদ ফারুক এবং সাদিক আব্দুল্লাহ’র কর্মীরা পরস্পরবিরোধী পাল্টা অভিযোগ তুলেছেন।

 

সাদিক আব্দুল্লাহ অনুসারী রাব্বি জানান, আমরা বরিশাল সিটির সাবেক মেয়র ও আমাদের নেতা সাদিক আব্দুল্লাহ ভাইয়ের নির্বাচন করছি, এতে ক্ষুব্ধ হয়ে নৌকার কর্মী হালিমের নেতৃত্বে হামলা চালানো হয়। এবং একপর্যায়ে তাকেসহ ৪ জন সাদিক অনুসারীকে ধারালো অস্ত্র দিয়ে কোপানো হয়েছে।

 

অবশ্য জাহিদ ফারুক শামীম অনুসারী হালিমের অভিযোগও অনুরুপ। তিনি অভিযোগ করেন, আমাদের দোষ আমরা নৌকার পক্ষে নির্বাচন করছি। আমাদের মারধর ও কোপানো হয়েছে, এর শাস্তি চাই।

 

সাদিক আব্দুল্লাহ অনুসারী আহত রাব্বির বোন মুন্নী বেগম জানান, বিগত দিনেও নৌকার পক্ষে সাদিক আব্দুল্লাহ অনুসারী হয়ে কাজ করছে। বর্তমানে সাদিক আব্দুল্লাহ স্বতন্ত্র প্রার্থী হওয়ায় তারই পক্ষে কাজ করায় তার তিন ভাইকে হত্যা’র উদ্দেশ্যে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করেছে। তিনি আরও বলেন, পলাশপুর ৭ নং গুচ্ছ গ্রাম থেকে সাদিকের মিছিল মিটিংয়ে পাঁচ, সাতশো, মহিলা পুরুষ যোগদান করে, এর জন্য জাহিদ ফারুক শামীম অনুসারী সজিব ভূইয়া তাদের সাথে যোগদান করার জন্য প্রস্তাব করেন।প্রস্তাবে রাজি না হওয়ায় সাদিক অনুসারী একই পরিবারের তিন ভাইকে কুপিয়ে জখম করে। এসময় আহতদের অটোযোগে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে পথের মধ্যে অটোরিক্সা ভাংচুর মটরবাইকে আগুন জ্বালিয়ে দেয় জাহিদ ফারুক অনুসারীরা।

 

প্রচারণার প্রথমদিনের এই সংঘাতের ঘটনায় স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এবং আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জাহিদ ফারুক শামীমের বক্তব্য না পাওয়া গেলেও বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. ফজলুল করিম জানিয়েছেন, ‘দুটি পক্ষের কয়েকজন আহত হয়েছে। খবর পেয়ে পলাশপুর এলাকার আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ব্যবস্থাগ্রহণ করেছে, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে। এবং ঘটনাটি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

 

জানা গেছে, সোমবার নৌকা প্রার্থীর প্রতীক বরাদ্দ হলেও ইসি স্বতন্ত্র সাদিকের মনোনয়ন বাতিল করেছে। তবে তিনি উচ্চ আদালতে রিট করে প্রার্থিতা ফিরে পেয়েছেন, মঙ্গলবার সাদিক আব্দুল্লাহ’র পছন্দের প্রতীক ‘ঈগল পাখি’ বরাদ্দ পেতে পারেন।

আরও খবর

Sponsered content