সকল বিভাগ

বরিশালে নৌকার পাঁলে খান মামুন!

  প্রতিনিধি ৩ এপ্রিল ২০২৩ , ৫:৪০:৩৯ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক॥ ভোটযুদ্ধের অনেক সময় বাকি থাকলেও প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনে মেয়র পদে কে হচ্ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তা নিয়ে এখনই জোরালোভাবে নগরজুড়ে আলোচনার ঝড়ে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। ইতোমধ্যে দলের সম্ভাব্য প্রার্থীরা কৌশলে যে যার মতো কেন্দ্রের সাথে যোগাযোগ স্থাপন করা থেকে শুরু করে নির্বাচনী মাঠ গোছাতে দলীয় নেতাকর্মী ও তৃণমূল পর্যায়েরভোটারদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন।

 

সূত্র মতে, আওয়ামী লীগের একাধিক প্রার্থী দলীয় মনোনয়ন লাভের আশায় মাঠে থাকলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, নতুন চমকের প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে আসন্ন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে আপন চাচা ভাতিজার জোড়ালো অবস্থান তৈরী হওয়ায় বেশ ভাবনায় পড়েছে কেন্দ্র সহ মনোনয়ন বোর্ডের সদস্যরা। যে কারনে বলা যায় আগামী সিটি কর্পোরেশন এর নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে ভালো কাঠখড় পোড়াতে হবে।বরিশালে বর্তমানে নগরবাসিদের চিন্তাভাবনা সহ তাদের বিষয় বিবেচনা পূর্বক আসন্ন সিটি নির্বাচনে দলীয় মনোনয়ন দেবার কথা শোনা যাচ্ছে। কেননা এই মেয়াদকালে অন্যান্য সিটি কর্পোরেশন এলাকাগুলোর বেশ উন্নতি হলেও বর্তমান সরকার দলীয় মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হওয়ার পর অনেকটা অদৃশ্য কারনে বরিশাল সিটি উন্নয়ন বঞ্চিত হওয়ার পাশাপাশি নাগরিকদের নিত্য নতুন সমস্যা দূর্ভোগ পোহাতে হচ্ছে।

 

বিদ্যুৎ পানি ভাঙাচোরা সড়ক মশার উপদ্রব অতিরিক্ত ভ্যাট ট্যাক্স বৃদ্ধিসামান্য বৃষ্টিতেও জলাবদ্ধতার কারণে নগরবাসিদের গলার কাঁটা হয়ে বোবা কান্নায় আগামী নির্বাচনের প্রহরগুনছে।নগরবাসিদের মরার উপর খাঁড়ার ঘা হিসেবে নিত্য নতুন নিয়ম কানুনে হাঁপিয়ে উঠছেন তারা।বরিশাল সিটি এলাকায় প্রতিনিয়ত যোগ হচ্ছে বিভিন্ন ধরনের যানবাহন কিন্তু বিগত শত বছরে কোন সড়ক প্রসস্থ কিংবা নতুনসড়কের সংযোজন করা হয়নি। একের পর এক অপরিকল্পিতভাবে সিটি এলাকায় নতুন নতুন নিয়মের জালেজড়িয়ে বরিশাল নগরী ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে বলেও আশংকা করেন সচেতন নাগরিকগন। অতিরিক্ত যানবাহনের ফলে যানজটের কারণে অসস্তির নগরে পরিনত হচ্ছে দিনদিন।এ থেকে রেহাই পেতে আসন্ন বরিশালসিটি কর্পোরেশন নির্বাচনে এ এলাকার মানুষ একজন সৎ দক্ষ সুশিক্ষিত সুস্থ চিন্তার ব্যক্তিকে নগরপিতার আসনেদেখার আগ্রহ প্রকাশ করে।

 

এদিকে আওয়ামী লীগের দুঃসময় থেকে শুরু করে দলের প্রয়োজনে প্রিয়জনের ভূমিকায় বরিশালের রাজনীতির প্রাণভোমরা খ্যাত বিশিষ্ট সমাজসেবক ও নগর আওয়ামী যুবলীগ এর যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন নিজের সবটুকু দিয়ে সামনে থাকলেও তার পাশে থাকেনি কেউ! শুরু থেকে দলথেকে তাকে নিরাশ হতে হয়েছে তার গড়া মঞ্চে উঠে ভাষন দেয়ার সুযোগ পাওয়া সে-সকল বসন্তের কোকিলের কারনে। নির্বাচন এলেই তারা জনসেবকের তোকমা লাগিয়ে বংশ পরিচয়ের জোড়ে নিজেদের অবস্থান তৈরী করতেপারলেও প্রকৃত পক্ষে ত্যাগী গোটা জীবনধর্ম নাগরীকসেবায় নিয়োজিত করা জনগণের কাছে বিপদের বন্ধু অসহায়দের সম্বল হিসেবে জনসেবকের মুকট পেলেও দল থেকে করা হয়েছে বঞ্চিত বারবার।এসব তথ্যই সরেজমিন অনুসন্ধানের শেষে কেন্দ্রে জমা পড়েছে হাই কমান্ডারের নির্দেশে বলে বিশ্বস্ত সূত্র থেকে জানা গেছে। যে কারনে পারিবারিক দন্দের কথা চিন্তা করে নগরবাসিদের চাওয়ার গুরুত্ব দিয়ে নতুন প্রজন্মের জন্য নতুন ভাবনায় পুরোনো ত্যাগীদের নতুন করে মূল্যায়ন করতে মনোনয়ন দেয়া হবে বলেও জানায়।

 

এদিক বিবেচনা করলে দলের প্রতি ত্যাগ জনগণের পাশে থাকা ব্যক্তির নাম অনুসন্ধান করলে বিশিষ্ট সমাজসেবক ও বরিশাল মহানগর আওয়ামী যুবলীগবরিশাল মহানগর শাখার যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুনের নাম উঠে আসে শীর্ষে। তাই আসন্ন বরিশাল সিটি নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থী হিসেবে তার নাম আসাটা স্বাভাবিক এবং যথাপযোগী সিদ্ধান্ত ই হবেবলে জানায় এখানকার রাজনৈতিক বিশ্লেষকরা।বর্তমান সরকার নতুন প্রজন্মের নেতৃত্ব সৎ দক্ষ সুশিক্ষিত আদর্শবান জনবান্ধন নেতাকেই প্রাধান্য দেবে এমন টা সরকার প্রধান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দেশের জনগণের ভালো রাখার উন্নত করার বিষয় ভাবনা থেকে সময়োপযোগী সিদ্ধান্ত গুলোই বলে দিচ্ছে।

 

তাছাড়া খান মামুন পানিসম্পদ প্রতিমন্ত্রী বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি’র বলয়ে থেকে বর্তমান সরকারের নানামুখি উন্নয়নমূলক কর্মকান্ডের মাধ্যমেও সরকারের অবদানের বিষয় জনগনের কাছে তুলে ধরে জনগনের মাঝে বর্তমান আওয়ামী লীগ সরকারের গ্রহনযোগ্যতা বৃদ্ধি করে আসছে। প্রধানমন্ত্রী’র আস্থা ভাজন হিসেবে এ আসনের বর্তমান সাংসদ পানিসম্পদ প্রতিমন্ত্রী গুড লিষ্টে নিজের সততা আদর্শের মাধ্যমে সরকারের উন্নয়ন কর্মকান্ড সঠিক ভাবে বাস্তবায়ন করায় ঠাই পেয়েছে।আর তার আস্থা ভাজন জনবান্ধন নেতা খান মামুন যে কারনে আসন্ন সিটিকর্পোরেশন নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেশি বলেও মনেকরেন এখানকার নেতৃবৃন্দরা।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় তরুনদের পছন্দ করেছেন এবং নেতৃত্ব দেয়ারযোগ্যতার পাশাপাশি জনসম্পৃক্ততা যার বেশি তাদেরকেই মনোনীত করেছেন দল থেকে । ফলে এবার চুলচেরাবিশ্লেষণ করে প্রার্থী মনোনীত করবেন বলে মনে করেন নেতাকর্মীরা। এদিকে আগেভাগে মাঠে নেমেছেন মেয়র পদেনির্বাচন করতে আগ্রহী আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা। এ কারণেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে কেপাচ্ছেন মেয়র পদে মনোনয়ন তা নিয়ে ৬৫ বর্গকিলোমিটারের নগরজুড়ে চলছে নানা হিসেব-নিকাশ।

 

নির্ভরযোগ্যসূত্রে জানা গেছে, সম্প্রতি দলীয় মনোনয়ন প্রশ্নে অনেকটাই নির্ভাবনায় থাকবে আওয়ামী লীগ। দলীয় মনোনয়ন যদি বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে না দেয়া হয় তবে অন্নান্যদের মধ্যে মনোনয়ন যুদ্ধে এগিয়েরয়েছে খাঁন মামুন। জীবনের পুরোটা সময় দিয়েছেন আওয়ামী লীগের জন্য বরিশালের জনসাধারণের জন্য।দলকে ভালোবেসে যাকে মনোনীত করা হয়েছে তার জন্য নির্বাচনী কাজ করেছে নিস্বার্থ ভাবে।দলীয় নেতা কর্মী সহসাধারণ মানুষের সকল বিপদ আপদে আওয়ামী সদস্যদের পাশে ছিলেন তিনি। তাকে যখন নেতা কর্মিরা মেয়রপ্রার্থী হিসেবে ঘোষনা দিয়েছে এরপরই মহানগরীজুড়ে পাল্টে যেতে থাকে নির্বাচনী আলোচনার প্রেক্ষাপট।

 

সচেতন নগরবাসী মনে করছেন, বার বার নিরাশ হওয়া খাঁন মামুনকে এবার আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদেদলীয় মনোনয়ন দেয়ার সম্ভাবনাই বেশি। এছাড়াও সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীহিসেবে সাধারণ ভোটার থেকে শুরু করে সচেতন নগরবাসীর আলোচনার অগ্রভাগে রয়েছেন মহানগর যুবলীগেরসাবেক যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খাঁন মামুন। বরিশাল সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচন নিয়েখাঁন মামুন বলেন, আমি বরিশালের সন্তান, বরিশালের প্রতিটি এলাকা থেকে শুরু করে অলিগলির এমন কোন রাস্তাও অবশিষ্ট নেই । বরিশাল সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচন নিয়েখাঁন মামুন বলেন, আমি বরিশালের সন্তান, বরিশালের প্রতিটি এলাকা থেকে শুরু করে অলিগলির এমন কোন রাস্তাও অবশিষ্ট নেই যেখানে তিনি যাননি।সকল স্তরের জনগনের কাছে তিনি তাদের প্রয়োজনে পাশে থেকেছেন।বাংলাদেশ আওয়ামী লীগ আমার প্রানের সংগঠন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজি র রহমানের আদর্শে আমি দলের দুঃময় থেকে শুরু করে এখন পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দলের জন্য কাজ করে আসছি।  রাজনৈতিক, সামাজিক কর্মকান্ড সহ সকল কর্মন্ডে দলের পাশে থেকে কাজ করে যাচ্ছি। বরিশালের জনগণের ইচ্ছে অনুযায়ী তিনি আসন্ন বরিশাল সিটি কর্পোরেশন এর নির্বাচনে দলীয় মনোনয়ন চাইবেন বলেজানান।তাছাড়া বরিশাল সিটির প‍ারায় নির্বাচিত কাউন্সিলর বৃন্দ সহ ওয়ার্ড আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা ইতোমধ্যে তার সাথে যোগাযোগ করে তাকে প্রার্থী হবার জন্য বিশেষ অনুরোধ জানায়। মাননীয় প্রধানমন্ত্রী তাকে বরিশালের উন্নয়নের স্বার্থে জনগনের চাওয়াকে গুরুত্ব দিয়ে যদি দল থেকে মনোনয়ন দেয়া হয় তাহলে আসন্ন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে নৌকার প্রার্থী হয়ে নির্বানে অংশ গ্রহন করবে বলে জানান ।

আরও খবর

Sponsered content