সকল বিভাগ

বরিশালে পথেই ‘পাগলীর’ সন্তান প্রসব-বাবা হবেন কে?

  প্রতিনিধি ২৮ মার্চ ২০২৩ , ৩:০৭:০০ প্রিন্ট সংস্করণ

উজিরপুর প্রতিবেদকঃ বরিশালের উজিরপুর উপজেলায় সড়কের পাশে মানসিক ভারসাম্যহীন এক নারী সন্তান প্রসব করেছেন। নবজাতককে আগৈলঝাড়ার ‘ছোটমনি নিবাসে’ নেওয়া কথা জানিয়েছে পুলিশ। সোমবার রাত ১১টায় বরিশাল-ঢাকা মহাসড়কের ইচলাদী বাসস্ট্যান্ডের চেক পোস্টের পাশ থেকে মা ও নবজাতক্কে উদ্ধার করা হয় বলে উজিরপুর মডেল থানার এসআই সফিকুল ইসলাম জানান।

 

সফিকুল ইসলাম বলেন, ৩০ বছর বয়সী অজ্ঞাত পরিচয় মানসিক ভারসাম্যহীন ওই নারী স্বাভাবিকভাবে ছেলে সন্তানের জন্ম দিয়েছেন। “খবর পেয়ে রাতেই নারীসহ নবজাতককে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়। বর্তমানে মা ও নবজাতক সুস্থ রয়েছে।”

তিনি আরও জানান, মা সুস্থ হওয়ার পর সকালেই হাসপাতাল ছেড়েছে। তাকে কোনোভাবে হাসপাতালে রাখা সম্ভব হয়নি। নবজাতক হাসপাতালে রয়েছে। তাকে আগৈলঝাড়া উপজেলার ছোটমনি নিবাসে নেওয়া হবে। “মানসিক ভারসাম্যহীন ওই নারীকে দীর্ঘদিন ধরে ইচলাদী এলাকায় ঘোরাফেরা করতে দেখা গেছে। তিনি আগেও একবার একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছিলেন।”

 

উজিরপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, “ওই নারীর জন্ম দেওয়া আগে সন্তানটি ছোটমনি নিবাসে দেওয়া হয়েছিল। এ শিশুটিকেও সেখানে দেওয়া হবে।” ভবঘুরে নারীদের নিরাপত্তায় সমাজসেবা দপ্তর থেকে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, “বরিশালে এ ধরনের নারীদের জন্য কোনো আশ্রয়কেন্দ্র নেই। তাদের কোনোভাবেই আটকে রাখা সম্ভব হয় না। তাই এ বিষয়ে সমাজসেবা দপ্তরের কিছু করার নেই।” এসব নারীদের ধর্ষণের ঘটনায় জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনা সম্ভব কি-না জানতে চাইলে কোনো সদুত্তর দিতে পারেননি আবুল কালাম আজাদ।

 

আগৈলঝাড়া শিশু নিবাসের তত্ত্বাবধায়ক সুশান্ত বালা বলেন, “নতুন জন্ম নেওয়া শিশুটি এখনও এসে পৌঁছায়নি। ওই নারীর আগের শিশুটি আদালতের হস্তক্ষেপে লালন-পালনের জন্য এক দম্পত্তিকে দত্তক দেওয়া হয়েছে।”

আরও খবর

Sponsered content