বরিশাল

শীঘ্রই আঞ্চলিক পর্যায়ে ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড প্রতিযোগিতা

  প্রতিনিধি ৩ এপ্রিল ২০২৪ , ১:১৪:২৯ প্রিন্ট সংস্করণ

তালাশ ডেস্কঃ ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড ২০২৪ এর চূড়ান্ত রাউন্ডের জন্য নির্বাচিত হওয়ার লক্ষ্যে সারা দেশ থেকে কিশোর-কিশোরী এবং তরুণ-তরুণীরা ১৫টি পুষ্টি-সম্পর্কিত আঞ্চলিক প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। প্রতিযোগিতার মধ্যে রয়েছে রান্না, খাবারের নকশা, পুষ্টি কার্নিভাল, স্টিম, স্কুল বাগান, অ্যাকশন ট্রি, ইত্যাদি।

 

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) ফিড দ্য ফিউচার বাংলাদেশ নিউট্রিশন অ্যাক্টিভিটি এবং বিড ফাউন্ডেশন, সরকারের আইসিটি বিভাগ এবং কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর যৌথ উদ্যোগে আগামী ১৭-১৮ এপ্রিল ২০২৪ ঢাকায় ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত হবে।

 

ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের একটি অনন্য ও অংশগ্রহণমূলক প্লাটফর্ম যেখানে তাঁরা পুষ্টি সম্পর্কিত জ্ঞান বিনিময়, প্রদর্শন এবং চ্যালেঞ্জ করে এবং স্থানীয় পর্যায়ে নিজেদের সম্পৃক্ত করে পুষ্টি সমস্যার সমাধান করে থাকে। ইউএসএআইডির পৃষ্ঠপোষকতায় ২০১৭ সাল থেকে আয়োজিত বিড ফাউন্ডেশনের উদ্যোগে ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড জাতীয় ও বৈশ্বিক পর্যায়ে কিশোর-কিশোরীবান্ধব খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নীতি প্রণয়নে ভূমিকা রাখছে।

 

ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড ২০২৪ এর সামগ্রিক উদ্দেশ্য হল “অংশীদারিত্বের মাধ্যমে পুষ্টি এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচারের পক্ষে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের সক্ষমতা বৃদ্ধি করা”। ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড ২০২৪ এর থিম হল “স্মার্ট ভবিষ্যত প্রজন্ম গড়ে তুলতে কিশোর-কিশোরীদের পুষ্টি”।

 

ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড ২০২৪ এর প্রত্যাশিত ফলাফল হল: ডিজাইন ক্যাম্প এবং সেমিনারের মাধ্যমে প্রাপ্ত নীতি সুপারিশ এবং কর্মপরিকল্পনাসমূহ বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং অন্যান্য বেসরকারি অংশীদারদের সাথে শেয়ার করা;

 

ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াডকে বৈশ্বিক প্ল্যাটফর্ম হিসাবে প্রাতিষ্ঠানিকীকরণের মাধ্যমে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের সাথে অন্যান্য অংশীদার যেমন সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক ও জাতীয় সংস্থা, সুশীল সমাজ, বেসরকারী খাত, শিক্ষা প্রতিষ্ঠান ও গণমাধ্যমের অভিজ্ঞতা বিনিময়, শিখন এবং নেটওয়ার্কিংয়ের সুযোগ সৃষ্টি।

আরও খবর

Sponsered content