দেশজুড়ে

অবন্তিকার মৃত্যু আত্মহত্যা নয়-কাঠামোগত হত্যা

  প্রতিনিধি ১৮ মার্চ ২০২৪ , ২:২৯:৪৪ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ফাইরুজ অবন্তিকার মৃত্যুকে আত্মহত্যা নয়, কাঠামোগত হত্যা বলে মন্তব্য করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বরিশাল মহানগর শাখা। আজ সোমবার (১৮ মার্চ) বেলা ১১টায় নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এক কর্মসূচিতে এ মন্তব্য করা হয়। পাশাপাশি অবন্তিকাকে আত্মহত্যার পথে ঠেলে দেওয়া অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইমাম হোসেন খোকন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার অর্থ সম্পাদক ফারজানা আক্তার, স্কুল বিষয়ক সম্পাদক মিনহাজুল ইসলাম ফারহান, সদস্য রেজওয়ান হোসেন সিয়াম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি বরিশাল কলেজ শাখার সদস্য ঐশী হালদার, এ কে স্কুল শাখার সংগঠক সোহান শরীফ প্রমুখ।

 

সমাবেশে বক্তারা বলেন, অবন্তিকা গত বছর নভেম্বর মাস থেকে তার সহপাঠী ছাত্রলীগ নেতা আম্মান সিদ্দীকী কর্তৃক নানাবিধ উত্ত্যক্তকরণ ও নিপীড়নের শিকার হয়ে প্রশাসনের কাছে বার বার অভিযোগ করেও কোনো বিচার পাইনি বরং সহকারী প্রক্টর দ্বীন ইসলাম অভিযোগ করার জন্য তাকে অফিসে ডেকে হয়রানি করেছেন যা তিনি আত্মহত্যার পূর্বে তার স্ট্যাটাসে উল্লেখ করেছেন।

 

তারা বলেন, বিচারহীনতার অপসংস্কৃতি ও স্বৈরাচারী রাজনীতির পৃষ্ঠপোষকতার ফলে ছাত্রলীগ নেতা আম্মান সিদ্দিকী দীর্ঘদিন ধরে অবন্তিকাকে উত্ত্যক্ত করার সাহস পেয়েছে। ক্যাম্পাসগুলিতে শুধু সন্ত্রাস-দখলদারিত্বের রাজত্ব কায়েম করেই ক্ষান্ত হয়নি সন্ত্রাসী সংগঠন ছাত্রলীগ, উপরন্তু দেশের আপামর ছাত্রী-নারীর কাছে বিভীষিকাময় মূর্তি নিয়ে হাজির হয়েছে৷ আর এসবের সঙ্গে যুক্ত হয়ে ক্যাম্পাসের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ছাত্রলীগ নেতা আম্মান সিদ্দীককে রক্ষা করার জন্য নির্লজ্জ দালালি করেছেন।

 

বক্তারা বলেন, অবন্তিকার মৃত্যু আত্মহত্যা নয়, কাঠামোগত হত্যা। বক্তারা অবিলম্বে অবন্তিকার ‘কাঠামোগত হত্যা’র সঙ্গে জড়িত সকল ব্যক্তিদের তদন্তসাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সমাবেশ শেষে এক মিছিলটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে।

আরও খবর

Sponsered content