সকল বিভাগ

বরিশাল আইএইচটি কলেজের ছাত্রীদের পেটাল ছাত্রলীগ!

  প্রতিনিধি ৬ ডিসেম্বর ২০২৩ , ৩:০১:৫১ প্রিন্ট সংস্করণ

আন্দোলন দমাতে ছাত্রীদের পেটাল বরিশাল ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজি (আইএইচটি) কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। আহত অবস্থায় কলেজের ছাত্রী হোস্টেল থেকে মৌ আক্তার নামের এক ছাত্রীকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ছাত্রী হোস্টেল সুপার ডা. শামীমা আক্তার বলেন, পেটানো হয়নি। এটা গুজব, না খেয়ে আন্দোলন করার কারণে অসুস্থ হয়ে পড়েছে ওই ছাত্রী।

 

এর আগে শিক্ষিকা সহকারী অধ্যাপক ডা. সানজিদা শহিদ কর্তৃক ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় তার পদত্যাগ ও বিভিন্ন হয়রানি বন্ধের দাবিতে সোমবার রাত ১২টা থেকে আন্দোলন শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা। আর এই আন্দোলন করায় কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রীদের ওপর হামলা চালায় বলে অভিযোগ অন্য শিক্ষার্থীদের।

 

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসে বোরকা পরার কারণে কয়েক ছাত্রীকে কটূক্তি করেন শিক্ষিকা ডা. সানজিদা। এছাড়া যারা বোরকা পরিধান করে আসে তাদের চিহ্নিত করার জন্য তিনি তালিকা তৈরি করেন। আর এই তালিকা করে ওই ছাত্রীদের হায়রানি করা হয় বলে অভিযোগ ছাত্রীদের। আন্দোলনরত শিক্ষার্থীরা আরও জানান, শুধু মুসলমান শিক্ষার্থীদেরই নয়, তিনি হিন্দু ছাত্রীদের নিয়েও অশ্লীল শব্দ উচ্চারণ করেন।

 

এসব ঘটনায় ক্ষিপ্ত হয়ে সোমবার রাত ১২টা থেকে কলেজের অ্যাকাডেমিক ভবনের সামনে বিক্ষোভ করেন ছাত্রীরা। তারা ওই শিক্ষকের পদত্যাগ দাবি করে স্লোগান দেন। মঙ্গলবার সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া হবে বলে আশ্বাস দেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল মারুফ এবং আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে অধ্যক্ষ ডা. মানষ কৃষ্ণ কুন্ডু স্বাক্ষরিত একটি চিঠি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর প্রেরণ করা হয়।

 

অন্যদিকে এই আন্দোলন করার কারণে কলেজ ছাত্রলীগ আহ্বায়ক আবু ইউসুফ ইফতির কথা কাটাকাটি হয় কয়েক ছাত্রীর সঙ্গে। এ সময় ইফতি ওই ছাত্রীদের কয়েকবার মারধর করতে যান, পরে পুলিশ প্রশাসনের কারণে তেমন কিছু করতে পারেননি ওই ছাত্রলীগ নেতা। তবে এ ঘটনার ১০-১৫ মিনিট পর ছাত্রী হোস্টেলে আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলা চালান ছাত্রলীগ নেত্রীরা। পরে হল সুপার ও পুলিশ ঘটনাস্থল থেকে গুরুতর আহত এক ছাত্রীকে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করে।

 

এ ঘটনায় কলেজ অধ্যক্ষ ডা. মানষ কৃষ্ণ কুন্ডু বলেন, আন্দোলরত শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ডিজিতে আমরা ওই শিক্ষকের অন্যত্র বদলির জন্য চিঠি দিয়েছি। ছাত্রী হলে কে বা কারা হামলা করেছে, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

আরও খবর

Sponsered content