সকল বিভাগ

যুদ্ধজাহাজ বানালেন ভোলার আকাশ!

  প্রতিনিধি ১৫ ডিসেম্বর ২০২২ , ১:১৮:১৭ প্রিন্ট সংস্করণ

ইউটিউবে ভিডিও দেখে ডেমো যুদ্ধজাহাজ তৈরি করে ফেললেন ভোলার চরফ্যাশন উপজেলার নুরে বেলায়েত আকাশ!

 

মাত্র ২৮ দিনের প্রচেষ্টায় উপজেলার ওসমানগঞ্জ ইউনিয়নের পাঙ্গাশিয়া বাজারের দোকানের পেছনের ছোট একটি কক্ষের ভেতরে বসে রিমোট কন্ট্রোল ‘স্পেশাল অপারেশন মনিটরিং বোট’ তৈরি করেন তিনি।

নুরে বেলায়েত জাহাজটির নাম দিয়েছেন ‘মেরিন রাব্বানা’। নুরে বেলায়েত আকাশ চরফ্যাশন উপজেলার এই ইউনিয়নের হাসানগঞ্জ গ্রামের প্রবাসী আবু তাহের সিরাজের ছেলে।

এ জাহাজটির বিশেষত্ব একটি দিক হলো, ওয়াটার প্রুফ থাকায় ডুবে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। আর হেলে পড়লেও তা মুহুর্তের মধ্যে নিজে নিজেই পূর্বের অবস্থানে ফিরে আসবে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাতাস ও ঢেউ প্রতিরোধ করে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলতে পারবে এ জাহাজ। সেই সঙ্গে জাহাজটিতে লাইভ ক্যামেরা ও স্যাটেলাইটসহ নানা প্রযুক্তি রয়েছে। ১০ কিলোমিটার দূর থেকে শত্রুর অবস্থান নিশ্চিত করে গতিবিধি নজরদারি করতে পারবে এবং সংকেত পাঠাবে।

 

আকাশ জানান, বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক পাস করে ২০২০ সালে বরিশাল মেরিন একাডেমিতে ভর্তি হয়ে ইঞ্জিন প্রশিক্ষণ কোর্স করেন বেলায়েত। জাহাজ প্রকৌশল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা না থাকলেও জাহাজ নির্মাণ প্রকৌশল এবং ইঞ্জিন সম্পর্কে জ্ঞান রয়েছে তার। তিনি বলেন, জাহাজ নির্মাণে বাস্তব ধারণা না থাকলেও ইউটিউব এবং গুগল দেখে নিজের মেধা খাটিয়ে জাহাজটি নির্মাণ করেছি।

তীব্র গতিসম্পন্ন এ জাহাজটিকে নৌবাহিনীর সদস্যদের জন্য নির্মাণ করেছেন বলে জানান আকাশ।

তিনি বলেন, সরকারের সহযোগিতা পেলে ভবিষ্যতে আরও প্রযুক্তিনির্ভর জাহাজ নির্মাণের ইচ্ছে রয়েছে তার।

এদিকে আকাশের এমন প্রতিভা দেখে উচ্ছ্বসিত এলাকাবাসী। স্থানীয় বাসিন্দা আজাদ পাটওয়ারী বলেন, ‘বেলায়েতের জাহাজ নির্মাণের খবর জানতে পেরে আমরা সেটি দেখতে এসেছি। আমাদের অনেক ভালো লেগেছে। আমাদের এ খুদে বিজ্ঞানীর প্রতিভার মূল্যায়ন করার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি। ‘

আরও খবর

Sponsered content