অপরাধ

এক রাফসানের বিতর্ক ছাড়াতে পারছে না বরিশাল ডিবি পুলিশ!

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২৩ , ৩:৩৩:৫৯ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক: বরিশাল নগরীর নথুল্লাবাদ সংলগ্ন বিআরটিসি বাস ডিপো থেকে ইয়াবা সেবনের সময় সরঞ্জামসহ বিআরটিসি স্টাফসহ দুই জনকে আটক করে মোটা অংকের উৎকোচ নিয়ে ছেড়ে দেওয়ার অভিযোগ উঠেছে বরিশাল মেট্রোপলিটন গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই রাফসানের বিরুদ্ধে। এছাড়াও এসআই রাফসানের বিরুদ্ধে ঘুস বাণিজ্য, মাদক ব্যবসায়ীদের কাছ থেকে মাসোয়ারাসহ চিহ্নিত মাদক ব্যবসায়ী ‍ও জুয়াড়িদের শেল্টার দেয়ার অভিযোগ রয়েছে। এরআগের তার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করা হলেও অদৃশ্য কারনে দাপ্তরিক কোন ব্যবস্থা নেয়া হয়নি তার বিরুদ্ধে। ফলে নগরীতে মাদক ব্যবসায়ী ‍ও জুয়াড়িদের কাছে স্ব-ঘোষিত অভিবাবক বনে গেছেন তিনি।

 

সম্প্রতি গতকাল (১ লা ডিসেম্বর) রাত ১০ টার দিকে বিআরটিসি বরিশাল বাস ডিপোর ভিতরের একটি কক্ষ থেকে বিআরটিসির স্টাফ ইব্রাহিম বাবু (৩০) ও নগরীর খ্রিষ্টান কলোনি এলাকার তুষার (৩২) কে আটক করেন ডিবি পুলিশের এসআই রাফসান। এরপর থেকে ৩ ঘন্টা কালক্ষেপন করে বিআরটিসি ডিপোর ম্যানেজারের কক্ষের দরজা আটকিয়ে ইব্রাহিম বাবুর পরিবারের সাথে রফাদফার চেষ্টা চালাচ্ছিল। সেখানে উপস্থিত ছিলেন বিসিসির ১২ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন রয়েল, ইব্রাহিমের বড় ভাই বিআরটিসি ডিপোর সেক্রেটারি ফোরকানসহ বেশ কয়েকজন নারী-পুরুষ। এমন সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সংবাদকর্মীরা। তাদের উপস্থিতি টের পেয়ে কিছুটা হতভম্ব হয়ে যায় এসআই রাফসান। সাথে সাথে বের হয়ে চলে যান কাউন্সিলর আনোয়ার হোসেন রয়েল। তাৎক্ষনিক সংবাদকর্মীদের বাইরে নিয়ে গিয়ে পাল্টে ফেলেন ঘটনার মোড়। এ সময় তার টিমের কনস্টেবল আফসারকে নির্দেশ দেন- আটক ইব্রাহিম বাবুকে কৌশলে ছেড়ে দেয়ার। যাতে সাংবাদিকরা তাকে শনাক্ত করতে না পারে। কিন্তু সুচতুর সাংবাদিকরা ঠিকই তাকে শনাক্ত করে ফেলেন। সেসময় ইব্রাহিমের বড় ভাই ফোরকানকে এসআই রাফসান বলেন- ফোন নাম্বার দেন যেমন কথা তেমন কাজ করে দ্রুত দেখা করবেন। এটা বলে ইব্রাহিমকে ছেড়ে দিয়ে ছাত্রলীগ পরিচয়দানকারী কয়েকজন লোক দিয়ে বাইরে নিয়ে আসা হয় তুষারকে। হঠাৎ তুষারকে নিয়ে উধাও হয়ে যায় তারা।

এ সময় সংবাদকর্মীরা এতো রাতে ডিপোর ভিতরের ম্যানেজারের কক্ষের দরজা আটকিয়ে তিন ঘন্টা যাবত কি করছেন এমন প্রশ্নের উত্তরে এসআই রাফসান বলেন- সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছিল। পরে জিজ্ঞাসাবাদ করে তাদের সাথে কিছু না পেয়ে তাদের ছেড়ে দিয়েছি।

 

অতঃপর রাত ৩ টা নাগাদ নতুল্লাবাদ সংলগ্ন গ্লোবাল ইউনিভার্সিটি সামনে পোলের উপরে পূর্ব পাশে ঘুটঘুটে অন্ধকারে ভিতরে প্রায় দুই ঘন্টা তুষারকে নিয়ে অবস্থান করছিলেন এসআই রাফসান ও তার টিম। এ সময় আবারও কয়েকজন সংবাদকর্মী উপস্থিত হয়ে দেখতে পায় এসআই রাফসান ও তার টিমের সদস্য আফছারসহ কয়েকজন সদস্য গাড়ির ভিতরে বসে আটক সেই তুষারকে তাদের মাঝখানে বসিয়ে কথা বলছেন। তখন সাংবাদকর্মীরা তাকে জিজ্ঞেস করে- আপনি নাকি ওদের কাছে কিছুই পান নি, এর জন্য ছেড়ে দিয়েছেন। তাহলে উনি কে? একজনকে ছেড়ে দিয়ে অন্যজনকে আটকে রেখেছেন বিষয় টা কি? এমন প্রশ্নের উত্তরে এসআই রাফসান বলেন, আপনারা সাংবাদিক হলে আমিও সাংবাদিক, আপনার নিয়োগ পত্র দেখান। অতঃপর এসআই রাফসান কয়েকজনকে খবর দেন। তারা এসে নিজেদের এক ছাত্রলীগ নেতার কর্মী পরিচয় দিয়ে সংবাদকর্মীদের লাঞ্চিত করে নানা কটুক্তিমূলক কথা বলেন। ওই সময় খবর পেয়ে আরও সংবাদকর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হলে তারা ঘটনাস্থল থেকে সটকে পড়েন।

তখন আবার সংবাদকর্মীরা এসআই রাফসানের কাছে এরা কারা জানতে চাইলে তিনি বলেন- ওরা আমার ছোট ভাই। ওরা হয়তো মাল খেয়ে ওভারলোড ছিলো। ওদের ব্যাবহারে আমি দুঃখিত।

 

এদিকে তুষারকে আটকে রাখা হয়েছে কেন জানতে চাইলে বলেন, তুষার আমার সোর্স আজকে চট্টগ্রাম থেকে ২৫শ পিস ইয়াবা আসার কথা এই কারণে তাকে জিজ্ঞাসাবাদ করছি।

 

এ বিষয়ে বিসিসির ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনোয়ার হোসেন রয়েল বলেন- আমি মারামারির খবর পেয়ে ওখানে গিয়েছিলাম। পরে মাদক সংশ্লিষ্টতার কথা শুনে চলে এসেছি। আমি মাদকের বিষয়ে জিরো টলারেন্স। আমি মাদকের বিষয়ে সুপারিশ করিনা।

 

তার উপস্থিতিতে ইব্রাহিম ও তুষারকে ছেড়ে দেয়া হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন- বিষয়টি আমি জানিনা। আমি সকালে ঢাকা এসেছি। তবে তুষারকে আজ বেলা ১২টা পর্যন্ত আটকে রেখে এসআই রাফসানের সাথে ঘোড়ানো হয়েছে বলে জানতে পেরেছি।

 

এ বিষয়ে এসআই রাফসানের মুঠোফোনে কল দিলে তিনি বলেন- গোপন তথ্যের ভিত্তিতে বিআরটিসি বাস ডিপোতে অভিযান চালিয়ে দুজনকে পেয়েছি, কিন্তু তাদের কাছে কোন আলামত পাইনি। এ জন্য ছেড়ে দিয়েছি। এর বেশি কিছুই না।

 

ঘটনাস্থলে বসে উপস্থিত সংবাদিকর্মী দের কাছে মাদক সেবনের সরঞ্জমাদি পাওয়ার বিষয়টি স্বিকার করেছিলেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন- বিষয়টি আমি বলতে পারি, আমার মনে নেই। বলেছি কিনা এটা নিশ্চিত করে বলতে পারছি না।

 

তবে রাত ৩ টার দিকে নথুল্লাবাদ পোলের ওখানে ছেড়ে দেয়া তুষারকে নিয়ে কি করছিলেন, তা জানতে চাইলে ভোল পাল্টে এসআই রাফসান বলেন- তাকে তো আটক করেছি, বিএমপি এ্যাক্টের মামলায় তাকে চালান দিয়েছি।

 

এ বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার সাইফুল ইসলাম বিপিএম বারের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

আরও খবর

Sponsered content