দেশজুড়ে

বরিশালে অবন্তির মৃত্যুর ঘটনায় দায়ীদের শাস্তির দাবি

  প্রতিনিধি ১৮ মার্চ ২০২৪ , ২:৩৮:৪৫ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদক॥ বরিশালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তির মৃত্যুর ঘটনায় দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ হয়েছে। সরকারি ব্রজমোহন কলেজের, জিরো পয়েন্টের সামনে সোমবার (১৮ মার্চ) সকালে ছাত্র ইউনিয়ন, ব্রজমোহন কলেজ সংসদের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

 

এ সময় বক্তারা প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়নবিরোধী সেল গঠন এবং সাম্প্রতিক সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণবিরোধী আন্দোলনের নেতা অমর্ত্য রায় ও ঋদ্ধ্য অনিন্দ্য গাঙ্গুলির বহিস্কার প্রত্যাহারের দাবি জানায়।

 

সংগঠনের সাধারণ সম্পাদক সুজয় সরকারের সভাপতিত্বে ও সদস্য অর্ণব রায়ের সঞ্চালনায় এ সমাবেশে বক্তব্য দেন – বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ব্রজমোহন কলেজ সংসদের ছাত্রনেতা ইমামুল হাসান, সাজ্জাদুল ইসলাম, নয়ন সরকার জয়, তন্বী দাস প্রমুখ।

 

 

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন মানবিক মানুষ তৈরি করা। সেখানে শিক্ষার্থীরাই যদি নিপীড়নের শিকার হয়ে আত্মহত্যা করতে বাধ্য হয়, তাহলে বুঝতে হবে বিশ্ববিদ্যালয় তার দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে। কাউকে যখন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এবং ক্ষমতাসীন ছাত্র সংগঠনের যোগসাজশে নিপীড়নের শিকার হয়ে জীবন দিতে হয়েছে, তাই এ খুনের দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন এড়াতে পারে না।

বক্তারা আরও বলেন, এর আগেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্বারা নানাভাবে শিক্ষার্থী হেনস্থার ঘটনার আমরা জেনেছি। এখন দেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মতো ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান নিপীড়কের অভয়ারণ্যে পরিণত হয়েছে। এখন যে বিচারহীনতার সংস্কৃতি চলছে, তা নিপীড়কদেরকে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে। অনতিবিলম্বে এই খুনের সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত করে বিচার করতে হবে, অন্যথায় শিক্ষার্থীরা হাত-পা গুটিয়ে বসে থাকবে না।

আরও খবর

Sponsered content