দেশজুড়ে

বরিশালে কৃষি ব্যাংকের ম্যানেজারসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

  প্রতিনিধি ৩০ জুন ২০২১ , ১০:২৮:৪৬ প্রিন্ট সংস্করণ

ভাড়াটিয়া চুক্তি ভঙ্গ করার অভিযোগে বাংলাদেশ কৃষি ব্যাংকের বরিশাল মৌলভীর হাট শাখার ব্যবস্থাপকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। চুক্তি বহাল থাকাবস্থায় অন্যত্র অফিস ভাড়া নেওয়ায় এই মামলা করা হয়েছে বলে জানা গেছে। যুগ্ম জেলা জজ ১ম আদালতে সদর উপজেলার হিজলতলা মৌলভীর হাট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ৮নং চাঁদপুরা ইউপি সদস্য জসিম উদ্দিন মোল্লা সোমবার যৌথভাবে মামলাটি করেন।

আদালতের বিচারক মো. ইফতেখারুল ইসলাম মামলাটির আদেশ দানে পরবর্তী দিন ধার্যের নির্দেশ দেন। মামলায় অন্য অভিযুক্তরা হলেন-বরিশাল মুখ্য আঞ্চলিক কার্যালয়ের মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক, বরিশাল বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক, ঢাকা প্রধান কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক ও শাখা নিয়ন্ত্রণ ও ব্যবসায় উন্নয়ন বিভাগের উপ-মহাব্যবস্থাপক।

জানা গেছে, ১৯৮৮ সালে বরিশাল সদর উপজেলার ৮নং চাঁনপুরা ইউনিয়ন, ৯নং টুঙ্গীবাড়িয়া ইউনিয়ন ও ১০নং চন্দ্র মোহন ইউনিয়ন কৃষি প্রধান অঞ্চল হওয়ায় সেখানের বাসিন্দাদের দাবির পরিপ্রেক্ষিতে চাঁদপুর ইউপির মৌলভীরহাট এলাকায় কৃষি ব্যাংকের একটি শাখা স্থাপন করা হয়।

ওই শাখার মাধ্যমে এলাকার বিশাল জনগোষ্ঠীর মাঝে ঋণ বিতরণ, সরকার ঘোষিত ৪০ দিনের কর্মসূচির টাকা, প্রতিষ্ঠিত এনজিও আশা, সমাজসেবা কর্তৃক নিবন্ধিত ঋণদান সমিতি, হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য ১০ টাকার অ্যাকাউন্ট, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, অবসর ভাতা, পঙ্গু ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, বিদেশি রেমিটেন্সসহ বিভিন্ন প্রকল্পের টাকা লেনদেন করা হয়।

বর্তমান করোনা পরিস্থিতিতে ব্যাংক কিছুটা লোকসানে পড়ে। ব্যাংকটি মৌলভীরহাট মাধ্যমিক বিদ্যালয় ভবনে অবস্থিত বিধায় ১ জানুয়ারি ব্যাংক ব্যবস্থাপক আগামী ২০২৬ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত প্রধান শিক্ষকের সঙ্গে ইজারা চুক্তি সম্পাদন করেন।

কিন্তু চুক্তি বহাল থাকাবস্থায় ২৫ ফেব্রুয়ারি মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপকের এক স্মারক আদেশে ব্যাংকটি বরিশাল বিশ্ববিদ্যালয় এলাকায় স্থানান্তর করার নির্দেশ দেন। ওই আদেশ বাস্তবায়িত হলে এলাকার প্রায় ৩ হাজার কৃষকের ক্ষতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

আরও খবর

Sponsered content