অপরাধ

তালতলীতে কন্ট্রোলরুম তালা দিয়ে ঢাকায় উপজেলা প্রকৌশলী

  প্রতিনিধি ২৮ মে ২০২৪ , ৩:৫০:২২ প্রিন্ট সংস্করণ

আমতলী প্রতিবেদক ॥ বরগুনার তালতলীতে ঘূর্ণিঝড় ‘রেমালের’ জরুরি তথ্য সংগ্রহ এবং বিতরণের জন্য কন্ট্রোলরুমের দায়িত্ব থাকলেও তা পালন করেননি এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. সাখাওয়াত হোসেন। এর ফলে জলোচ্ছ্বাসের পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কোনো তথ্যই পায়নি সাধারণ মানুষ। ‘রেমালের’ কারণে সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করে সরকার; কিন্তু এ আদেশ উপেক্ষা করে উপজেলা প্রকৌশলী কর্তৃপক্ষকে কোনো কিছু না জানিয়ে কর্মস্থলে না থেকে ঢাকায় অবস্থান করছেন বলে নিশ্চিত করেন ইউএনও সিফাত আনোয়ার তুম্পা। তিনি বলেন, দায়িত্বে অবহেলার কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলীয় জেলা বরগুনার তালতলীতে আঘাত হানতে পারে— এ জন্য সরকারি সব কর্মকর্তা-কর্মচারীর ছুটিও বাতিল করা হয়। সার্বক্ষণিক ঘূর্ণিঝড়ের গতিবিধি পর্যবেক্ষণ, পূর্বাভাস ও জলোচ্ছ্বাস সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ করার জন্য কন্ট্রোলরুম চালু করে উপজেলা প্রশাসন। পর্যায়ক্রমে উপজেলার বিভিন্ন দপ্তরপ্রধানকে কন্ট্রোলরুমের দায়িত্ব দেওয়া হয়। কন্ট্রোলরুমের দায়িত্ব দেওয়া হয় উপজেলা প্রকৌশলী সাখাওয়াত হোসেন ও তার দপ্তরের সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা মাসুদ সিকদারকে। তবে উপজেলা প্রকৌশলীসহ তার হিসাব সহকারী মাসুদ রোববার অফিসেই আসেননি। কন্ট্রোলরুমে দেওয়া নাম্বারে একাধিকবার তথ্য জানার জন্য ফোন দিলেও তিনি তা রিসিভ করেননি। কন্ট্রোলরুমের দায়িত্ব পালন ব্যাহত হয়েছে। এতে ঘূর্ণিঝড়ের কোনো তথ্যই পায়নি সাধারণ মানুষ।

 

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী সাখাওয়াত হোসেনের ব্যক্তিগত মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি।

 

এলজিইডি বরগুনার নির্বাহী প্রকৌশলী এসএম হুমায়ূন কবীর বলেন, ঘূর্ণিঝড় ‘রেমালের’ জন্য সবার ছুটি বাতিল করা হয়েছে। তিনি যদি স্টেশনে না থাকেন তাহলে তাকে অবশ্যই কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে।

 

উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা বলেন, ঘূর্ণিঝড়ের কন্ট্রোলরুমের দায়িত্বে দেওয়া হয়েছিল উপজেলা প্রকৌশলীকে। কিন্তু তিনি তার দায়িত্ব পালন করেনি। আমাকে অবহিত না করে কর্মস্থলে অনুপস্থিত ছিলেন।

 

তিনি আরও বলেন, তার দপ্তরের রাজস্ব খাতের অন্যান্য কর্মকর্তাও স্টেশনে ছিলেন না। খোঁজখবর নিয়ে জানতে পেরেছি তিনি ঢাকায় আছেন। সবার ছুটি বাতিল হলেও তাদের এমন কর্মকাণ্ডে আমরা হতাশ। তার বিরুদ্ধে দায়িত্বে অবহেলার কারণে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র: যুগান্তর

আরও খবর

Sponsered content