দেশজুড়ে

কুয়াকাটা পৌরশহর অটোচালকদের দখলে!

  প্রতিনিধি ৬ এপ্রিল ২০২২ , ১০:৪০:২১ প্রিন্ট সংস্করণ

মোঃ ইলিয়াস শেখ কুয়াকাটা : কুয়াকাটা পৌরশহর ব্যাটারিচালিত অটো বাইক এখন প্রাণঘাতী যানে পরিণত হয়েছে। শিশু-কিশোর চালকের সংখ্যা প্রায় দেড় শ’। ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকের সংখ্যা ক্রমশ বাড়ছে। এখন শহরে অটোর কারণে নাগরিকদের চলাচল করতে ভীতিকর পরিস্থিতিতির শিকার হতে হয়। শহরের সদর রোডে প্রায় সময় অটোর কারণে যানজট পর্যন্ত লেগে যায়।

 

রাস্তার মাঝে অটো থামিয়ে যাত্রী তোলার কারণে এমন অবস্থা হচ্ছে। কুয়াকাটা পৌরসভার দেয়া তথ্যানুসারে প্রায় ৪০০ অটোবাইক পৌরশহরে চলাচল করছে। একাধিক শ্রমিক সংগঠন (সরকারি দলের নিয়ন্ত্রিত) এর থেকে চাঁদা আদায় করছে। লাখ লাখ টাকার বাণিজ্য হয় এর থেকে। ৪০০ অটো থাকলেও লাইসেন্স রয়েছে আনু মানিক ১০০টির। যার থেকে পৌরসভা ১৫০০ টাকা করে আয় করেছে ।

 

নতুন লাইসেন্স ও নবায়ন করে পৌরসভার আয় হলেও অটোচালকদের নিয়ন্ত্রণে পৌরকর্তৃপক্ষের নেই কার্যকর কোন পদক্ষেপ। ফলে নাগরিক ভোগান্তি বাড়ছে। প্রাণহানিসহ গুরুতর জখমের মতো ঘটনা অহরহ ঘটছে। কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার পৌরসভার টিএলসিসির একাধিক সভায় কাউন্সিলরসহ অটোচালক সমিতির নেতৃবৃন্দকে নির্দেশনা দিয়েছেন, কিন্তু তা পুরোপুরি কার্যকর হয়নি।

 

আবার অটোচালকদের সংগঠন নিয়ন্ত্রণকারীরা রাজনৈতিকভাবে প্রভাবশালী থাকায় বেপরোয়াভাবে চলছে অটোচালকরা। শহর ছাড়াও কুয়াকাটা পৌরসভা থেকে বিভিন্নমুখী রুটে চলাচলকারী অটোও চলছে নিয়ন্ত্রণহীনভাবে। সর্বোচ্চ ছয়জন চলাচলের সুযোগ থাকলেও যাত্রী টানা হচ্ছে আটজন। গাদাগাদি করে বসতে হয়। যেন যাত্রীরা এদের কাছে জিম্মি হয়ে পড়েছে।

 

যাত্রীদের দাবি এসব অটো চলাচলে নিয়ম-কানুন মানার ব্যবস্থা থাকা প্রয়োজন। নইলে দিনকে দিন দুর্ঘটনায় হতাহতের সংখ্যা বাড়বে। আর অপ্রাপ্তবয়ষ্ক চালকদেরও নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

আরও খবর

Sponsered content