Uncategorized

বরিশালে জেলা প্রশাসককে নিয়ে বিতর্কিত ছাত্রলীগ নেতা সুজনের আপত্তিকর মন্তব্য!

  প্রতিনিধি ২৮ এপ্রিল ২০২০ , ১১:২৫:৩৮ প্রিন্ট সংস্করণ

শাকিব বিপ্লব অতিথি প্রতিবেদক :-

অতিভক্তি চোরের লক্ষণ- এই উপমা যেনো বরিশাল সদর উপজেলা ছাত্রলীগ নেতা আশিকুর রহমান সুজনের ক্ষেত্রেই মানানসই বটে। নিজের ধারাবাহিক অপকর্ম ঢাকতে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তোপের মুখে রাখার কৌশল হিসেবে বরিশাল নগর আ’লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর তোসামদি করে আস্তা অর্জনের কৌশল নিতে গিয়ে একটি ভিডিওচিত্র প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশিত ওই ভিডিওচিত্রে সিটি মেয়রের পক্ষ নিয়ে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানকে আহমক বলে মন্তব্য করেন। সেই সাথে বরিশালবাসীকে নিয়েও ভৎসোনা করা হয়। মহলবিশেষের ধারণা, সিটি মেয়রের সাথে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সাথে মানসিক ও নীতিগত দূরত্ব তৈরির প্রেক্ষাপটে জেলার উচ্চপদস্থ এই সরকারি কর্মকর্তাকে নিয়ে ছাত্রলীগ নেতা বেফাঁস বা তীরযোগ মন্তব্য করার ঔদ্বত্যতা দেখান। তার নিজস্ব ফেসবুক আইডিতে আফলোড সেই ভিডিওতে ভাষনের আদলে সুজন গোটা জাতিকেও আহমক এবং বরিশালবাসীকে কু-কর্মের অংশিদার বলে বে-ফাঁস মন্তব্য করেন। ভিডিওটি ভাইরাল হলে যাওয়ায় এই নিয়ে স্থানীয় প্রশাসনের ও বিভিন্ন মহলে মিশ্রপ্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে।

জানা গেছে, করোনা দূর্যোগ নিয়ে দখিনের পরিস্থিতি জানতে এবং কিছু দিকনির্দেশনা দিতে গত সপ্তাহে প্রধানমন্ত্রী বরিশাল জেলার উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে টেলিকনফান্সে মিলিত হন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই কনফারান্সে প্রধানমন্ত্রীর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং জেলার পরিস্থিতি তুলে ধরেন বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এবং তাকে সহয়তা করেন মেট্রোপুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান। এ সময় জেলা প্রশাসক প্রধানমন্ত্রীকে গৃহীত করোনা প্রতিরোধে পদক্ষেপ সমূহের পাশাপাশি ত্রাণ তৎপরতা সম্পর্কে অবহিত করা হয়। পাশাপাশি সেখানে উপস্থিত বিভাগীয় কমিশনার। র‌্যাব-৮’র পরিচালক ও পানি সম্পদ প্রতিমন্ত্রীসহ জেলার দুইজন দলীয় সংসদ সদস্য শাহে আলম ও পঙ্কজ নাথসহ সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ উপস্থিত রয়েছেন বলে প্রধানমন্ত্রীকে জানালেও সিটি মেয়রের ত্রাণ তৎপরতা সম্পর্কে বর্ণনা না দিয়ে চেপে যাওয়ায় সৃষ্ট ক্ষোভের বহিপ্রকাশই এই ছাত্রলীগ নেতার মন্তব্যে সেই ইঙ্গিত বহন করে।

কয়েক মিনিটের স্বল্পদৈঘ্য এই ভিডিওতে সুজন জেলা প্রশাসককে উদ্দেশে করে বলেন, সিটি মেয়র ৪০ হাজার দরিদ্র মানুষের মাঝে ত্রাণ বিতরণে তার বেতন ভাতার ৩৫ লাখ ৫৪ হাজার টাকা অনুদান দিলেও তা প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়নি। অথচ ওইদিন একই সময়কালে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর কাছে খুলনা জেলা প্রশাসক স্থানীয়দের জনপ্রতিনিধিদের ত্রাণ তৎপরতার বর্ণনা দেন। দুই জেলা প্রশাসকের মধ্যে ভূমিকার এই পার্থক্যগত বিষয়টিকে মূল্যায়ন করে ওই ছাত্রলীগ নেতা বরিশাল জেলা প্রশাসককে আহমক হিসেবে অভিহিত করেন । একই সাথে সিটি কর্পোরেশন এলাকার জেলা প্রশাসক হিসেবে তার অবস্থান স্মরণ করিয়ে দিয়ে একটি সতর্কাবার্তা জানান দেয়ার চেষ্টা করতে দেখা যায়। অনেকটা আঞ্চলিক ভাষায় জনতার উদ্দেেেশ্য বক্তব্যে লাইভে আসার ন্যায় এই ভিডিওচিত্রে এক পর্যায় বরিশালের বাসিন্দাসহ নিজেকে কু-কর্মের অংশিদার বলে দাবি করেন। টুপি পরিহিত অশ্রুসজল চোঁখে ভিডিওতে এমনভাবে নিজেকে উপস্থাপন করেন এবং এ দূর্যাগ মুহূর্তে স্পষ্টকতর বিষয় যুক্তরাষ্ট্র প্রবাসী পরিবাার থেকে দূরত্ব থেকে মেয়র সাদিক আবদুল্লাহ বরিশালে অবস্থান করে জনতার কল্যাণে উৎসর্গ করাকে নজিরবিহীন এক নেতা হিসেবে আখ্যায়িত করে তার সৃষ্টি আকর্ষণের কৌশল নেন। পাশাপাশি সাদিক আবদুল্লাহর পরিবার শুধু মেয়র নয়, মন্ত্রীও তৈরি করতে পারেন এমন মন্তব্য করেন। একটি সূত্র ধারণা দেয় যে, গত শুক্রবার কোন এক সময় এ ছাত্রলীগ নেতা কীর্তনখোলা নদীর পূর্ব জনপদে তার বাড়ির পাশে নিজ কার্যালয়ে এই ভিডিওচিত্র ধারণ করে ফেসবুক আইডিতে আফলোড দেয়।

আরেকটি সূত্রের দাবি, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের বেশ কিছু কর্মকান্ডে মেয়র সাদিক আবদুল্লাহ কিছুটা ক্ষুব্ধ এবং তিক্তবিরক্ত। এর সংগত কারণও রয়েছে। একারণে দু’জনের মধ্যে সৌহাদ্যপূর্ণ সম্পর্কের ঘাটতি এবং সম্প্রতিকালে উভয়কে একই অনুষ্ঠানে একত্রিত উপস্থিতি কম দেখা যাওয়ায় তাদের মধ্যে দূরত্ব সৃষ্টির বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে বলে স্থানীয়ভাবে বিষয়টি নিয়ে ক্ষেত্র বিশেষ কম-বেশি আলোচনায় প্রাধান্য পাচ্ছে। যদিও জেলা প্রশাসক ও মেয়র কেউ কারো বিরুদ্ধে এখনও কোন আনুষ্ঠানিক মন্তব্য করেনি। আবার কেউ স্বীকারও করছে না তাদের মধ্যে পারস্পারিক সম্পর্কের শিতলতার বিষয়টি।

দূরন্দর এই ছাত্রলীগ নেতা জেলার প্রশাসনিক শীর্ষ কর্তাব্যক্তির সাথে নগর পিতার নীতিগত দূরত্ব আঁচ করতে পেরেই জেলা প্রশাসককে তীরযোগ মন্তব্যে আহমক বলে উল্লেখ করার ঔদ্বত্যপূর্ণ সাহস দেখিয়ে ক্ষমতাসীন দলের একটি অংশের বাহাবা নিতেই এই ভিডিওচিত্র প্রকাশ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আজ সোমবার এই ভিডিওটি স্যোশাল মিডিয়া ফেসবুকে ভাইরাল হয়ে গেলে বিভিন্ন মহলে আলোচনার সৃষ্টি হয়। প্রশ্ন উঠে একজন ছাত্রলীগ নেতা কিভাবে জেলা প্রশাসককে হেনস্ত করে মন্তব্য করার দু:সাহস নিলো। সেই সাথে জাতিকে আহমক এবং বরিশালবাসীকে কু-কর্মের অংশিদার বলায় সুশিল সমাজে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে। সারাদিন এ বিষয়টি নিয়ে বরিশালের রাজনৈতিক ও সামাজিক অঙ্গে কম-বেশি আলোচনায় সমালোচনার প্রতিধ্বনির আওয়াজ পাওয়া যায়।

আবার একটি মহলের অভিমত, পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ গত রোববার ২৬ এপ্রিল রাতে বন্দর থানায় বরিশাল সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুজনকে আসামী করে একটি মামলা দায়ের করলে কৌশলী এই তরুণ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে নিজের শক্তিমাত্রা উপস্থাপনে তার নেতা সাদিক আবদুল্লাহর পক্ষ অবলম্বন ও আস্থাবাজন হিসেবে বহিপ্রকাশে ওই ভিডিওচিত্র প্রকাশে নেপথ্যের উদ্দেশ্য থাকতে পারে।

উল্লেখ্য, ২৫ এপ্রিল শনিবার বিকালে আকস্মিক চরকাউয়া পল্লী বিদ্যুৎ উপকেন্দ্রে এই ছাত্রলীগ নেতা হামলা চালিয়ে একজন লাইনম্যানসহ তিনজনকে আহত করে ত্রাসের রাজ্যত্ব সৃষ্টি করে। প্রথম রোজার সেহরীর সময়কালে অত্র-এলাকায় বিদ্যুৎ সংযোগ সাময়িক সময়ের জন্য বিচ্ছিন্ন থাকায় এ হামলা চালানো হয় বলে জানা গেছে। পল্লী বিদ্যুৎ ১ এর প্রশাসনিক কর্মকর্তা মানবেন্দ্র সরকার জানান, আভ্যন্তরীণ ত্রুটির কারণে শুধুমাত্র চরকাউয়া ও আশপাশ এলাকায় কিছু সময়ের জন্য অনিচ্ছাকৃত নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভাব হয়নি। এই অজুহাদ দেখিয়ে ছাত্রলীগ নেতা সুজন দল-বল নিয়ে হামলা চালায়। যদিও সুজনের দাবি, স্থানীয় ধর্মপ্রাণ মানুষ তাকে নিয়ে ওই উপকেন্দ্রে গিয়ে ভোর রাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকার কৈইফত চাইতে গিয়ে দায়িত্বরত লাইনম্যানদের সাথে তর্কে লিপ্ত হয়েছিলেন। হামলার বিষয়টি তিনি অস্বীকার করেন। কিন্তু এ ঘটনা বহুদূর গড়ালে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ এ মামলা দায়েরের উদ্যোগী হয়।

তবে জেলা প্রশাসককে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীরযোগ মন্তব্যের প্রেক্ষাপটে প্রশাসনিক এই শীর্ষ কর্মকর্তার কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে নির্ভরযোগ্য একটি সূত্র আভাস দেয় যে, ছাত্রলীগ নেতা সুজনের একই সময়কালে দুই আচারণে একটিতে হামলা অপরটি ভিডিও প্রকাশ করায় বেজায় ক্ষুব্ধ হয়েছেন।

আরও খবর

Sponsered content