দেশজুড়ে

বরিশালে পথশিশুদের পাশে বেসরকারি প্রতিষ্ঠান গ্রামবাংলা উন্নয়ন কমিটি

  প্রতিনিধি ১ জুলাই ২০২১ , ১২:৩৬:০১ প্রিন্ট সংস্করণ

তালাশ প্রতিবেদকঃ সমাজে এক শ্রেণীর শিশু আছে যারা বঞ্চিত থাকে পরিবারের আদর, স্নেহ ও ভালোবাসা থেকে।পথে কোন শিশুর জন্ম না হলেও তাদের বলা হয় পথের শিশু।

মা-বাবা ভাই বোন হারিয়ে সমাজ থেকে বিচ্ছিন্ন এই শিশুরা হয়ে যায় যাযাবর। কারও মা নেই, কারও বাবা নেই, আবার কোন শিশুর মা -বাবা কেউ নেই।

পরিবারের আপনজন হারিয়ে শিশুগুলো হয়ে যায় ভবঘুরে। বাসস্টান্ড, লঞ্চঘাট, রেললাইনের আসপাশে বেশিরভাগ ক্ষেত্রে তাদের বসবাস।অনেক সময় অনাহার ও অর্ধাহারেই কেটে যায় দিন, মাস, এমনকি বছর।

দেশের প্রতিটি জেলার ন্যায় বরিশালেও রয়েছে পথশিশুদের বসবাস। তাদের মৌলিক চাহিদাগুলো পূরন করতে যদিও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। তবে সেটা চাহিদার তুলনায় অনেকটাই কম।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি মডেল থানার সার্বিক সহযোগিতায় বরিশালে পথশিশুদের নিয়ে কাজ করা উল্লেখযোগ্য প্রতিষ্ঠানের মধ্যে অপরাজেয় বাংলাদেশ অন্যতম। কিন্তু হঠাৎ করে পথশিশুদের নিয়ে তাদের কাজ করার প্রজেক্ট বন্ধ হয়ে গেছে।

এরপর শিশুগুলো কোতোয়ালি মডেল থানার এএসআই রুমা পারভীনের কাছে সহযোগিতা কামনা করে। উল্লেখ্য তিনি বিসিসির ১০নং ওয়ার্ডের ৭ নং বিট অফিসার হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।

প্রায় ৫০জন শিশুর কথা চিন্তা করে রুমা পারভীন যোগাযোগ করেন বেসরকারি সংস্থা(এনজিও) গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক এ,কে,এম মাকসুদ এর সাথে। সবকিছু শুনে তিনি পথশিশুদের খাবারের যোগান দেয়ার প্রতিশ্রুতি প্রদান করেন।

এরই ধারাবাহিকতায় গতকাল ৩০জুন নগরীর মুক্তিযোদ্ধা পার্ক এলাকায় প্রায় ৫০জন পথশিশুদের মাঝে খাবার বিতরণ করেছে গ্রামবাংলা উন্নয়ন কমিটি ।

পথশিশুদের খাবার বিতরণ কার্যক্রমে আরও উপস্থিত ছিলেন কমিউনিকেশন অফিসার মোঃ ফাইজুন ইসলামসহ গ্রামবাংলা উন্নয়ন কমিটির প্রতিনিধিরা।

খাবার বিতরণ শেষে মোঃ ফাইজুল ইসলাম বলেন,, আমাদের নির্বাহী পরিচালক মহোদয় এর আন্তরিকতায় স্বতঃস্ফূর্ত ভাবে আমরা এই শিশুদের পাশে দাঁড়িয়েছি।তাদের মৌলিক চাহিদা পূরণে গ্রামবাংলা উন্নয়ন কমিটির পক্ষ থেকে আমরা তাদের পাশে থাকবো।

পথশিশুদের খাবার বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান নির্বাহী পরিচালক এ,কে,এম মাকসুদ । এ বিষয় তিনি বলেন ছিন্নমূল শিশুদের সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণের পাশাপাশি সার্বিক সহযোগিতা করা হবে। এছাড়াও লকডাউনকালীন সময় মৌলিক চাহিদাগুলো পূরণ করতে গ্রাম বাংলা উন্নয়ন কমিটি আন্তরিক ভাবে কাজ করবে।

এ বিষয় কোতোয়ালি মডেল থানার এএসআই রুমা পারভীন বলেন,, বিট অফিসার হিসেবে বিট এলাকার মানুষের ভালো মন্দ দেখার দ্বায়িত্ব রয়েছে।সেই ধারা অব্যাহত রেখে বিএমপি কমিশনার জনাব মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার মহোদয় এর নির্দেশে গ্রামবাংলা উন্নয়ন কমিটি সাথে যোগাযোগ করেছি।আমার কথায় তারা ৫০জন পথশিশুর খাবারের দ্বায়িত্ব নিয়েছে এজন্য আমি তাদের ধন্যবাদ জানাই। সবাই আমার জন্য দোয়া করবেন আমি যেন সব সময় মানবিক কাজ করতে পারি।

এদিকে গ্রামবাংলা উন্নয়ন কমিটির মানবিক কাজের প্রশংসা করেছে সচেতন মহল। তাদের কাজের ধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা নগরবাসীর।

আরও খবর

Sponsered content